উত্তরবঙ্গে অজানা জ্বর, দুই জেলা মিলিয়ে হাসপাতালে ভর্তি শতাধিক শিশু

উত্তরবঙ্গে অজানা জ্বর

জাস্ট দুনিয়া ব্যুরো: উত্তরবঙ্গে অজানা জ্বর জাঁকিয়ে বসছে ক্রমশ। যার শিকার শিশুরা। ইতিমধ্যেই এই জ্বরে শুধু জলপাইগুড়িতেই ২ জন শিশুর মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি প্রায় ২০০ জন। একইভাবে শিলিগুড়ির দুই হাসপাতালে ভর্তি রয়েছে ১০০-র কাছাকাছি শিশু। যে পরিমাণ শিশু অসুস্থ হয়ে হাসাপাতালে ভর্তি হচ্ছে সেই পরিমাণ বেড নেই কোনও হাসপাতালেই। তাতে সমস্যায় পড়েছে কর্তৃপক্ষ। সব মিলিয়ে দুই জেলায় ছড়িয়ে পড়েছে আতঙ্ক। প্রত্যেকেরই উপসর্গ জ্বর। কিন্তু জ্বরের কারণ এখনও অধরা। রক্তের নমুনা পাঠানো হয়েছে কলকাতার ট্রপিক্যাল মেডিসিন ও পুণের ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে। তার ফল এখনও জানা যায়নি।

জলপাইগুড়ি, শিলিগুড়ির পাশাপাশি কোচবিহারেও দেখা দিয়েছে এই অজানা জ্বর। কলকাতায়ও এই জ্বরের প্রকোপ শুরু হয়েছে। ইতিমধ্যেই কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬ জন শিশু ভর্তি হয়েছে জ্বর নিয়ে। তার মধ্যে ৪ জনের অবস্থা সঙ্কটজনক। উসর্গ হিসেবে জ্বরের সঙ্গে কারও কারও রয়েছে কাশি, কারও জ্বরের সঙ্গে হচ্ছে প্রবল ঘাম। যার ফলে সব শিশুই খুব দুর্বল হয়ে পড়ছে। যাতে কমে যাচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

উত্তরবঙ্গের হাসপাতালগুলোতে উপচে পড়ছে ভিড়। হাসপাতাল ঘরের বাইরেও রাখা হয়েছে শিশুদের। হাসাপাতালের বেডে মেঝেতে চিকিৎসার আশায় পড়ে রয়েছে শিশুরা। বিভিন্ন হাসপাতালের শিশু বিভাগের ছবি এখন এটাই। জ্বরের কারণ জানা না যাওয়ায় শুধুই জ্বরেরই চিকিৎসা করছেন চিকিৎসকরা। শিলিগুড়ির জেলা হাসপাতালের শিশু বিভাগে বেডের সংখ্যা মাত্র ৩৪। আর সেখানে ভর্তি রয়েছে দ্বিগুণের বেশি শিশু। হাসপাতালের আউটডোরে উপচে পড়া ভিড় শিশুদের। যা সাম্প্রতিক সময়ে নজিরবিহিন বলেই মনে করছেন ডাক্তাররা। ভিড়ের কারণে কোভিডবিধি ভেঙে চুড়মাড়। সবটাই চলে গিয়েছে নিয়ন্ত্রণের বাইরে।

রাজ্যের কোভিড পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। অক্টোবরেই তৃতীয় ঢেউয়ের অশনী শঙ্কেত রয়েছে। যার ইঙ্গিত পাওয়া যাচ্ছে অন্যান্য রাজ্যেও। তার মধ্যে শিশুদের এই অজানা জ্বরে আক্রান্ত হওয়ার ঘটনা আতঙ্ক সৃষ্টি করেছে অভিভাবক থেকে প্রশাসনের মধ্যে। শিশু রোগ বিশেষজ্ঞরা জানাচ্ছে সর্দি, কাশি, জ্বর পরবর্তী সময়ে ব্রঙ্কাইটিসের রূপ নিচ্ছে। যদিও সকলেরই করোনার সঙ্গে ডেঙ্গিরও পরীক্ষা করা হচ্ছে। এখনও তাদের কারও মধ্যে করোনা পজেটিভ পাওয়া যায়নি, এটাই যা স্বস্তি। তবে জ্বর ছোঁয়াচে হয়ে উঠতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)