তৃণমূলে ফিরলেন রাজীব বন্দ্যোপাধ্যায়, মমতার ছবি নিয়ে বিজেপিতে গিয়েছিলেন

তৃণমূলে ফিরলেন রাজীব বন্দ্যোপাধ্যায়তৃণমূলে ফিরলেন রাজীব বন্দ্যোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: তৃণমূলে ফিরলেন রাজীব বন্দ্যোপাধ্যায় শেষ পর্যন্ত। রাজ্যের বিধানসভা নির্বাচনের ঠিক আগে অনেক অভিযোগ তুলে দলকে বিদায় জানিয়েছিলেন তিনি। যদিও বুকে করে নিয়ে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। কিন্তু বিস্তর অভিযোগ ছিল তাঁর দলের বিরুদ্ধে। কিন্তু ভোট মিটতেই সবার মতো তাঁরও মোহভঙ্গ হয়। তখন থেকেই দলে ফেরার একটা অদম্য চেষ্টা চলছিল। ইতিমধ্যেই অনেককে দলে ফিরিয়েছে তৃণমূল। কিন্তু রাজীবকে ফেরাতে অনেকটাই সময় নেওয়া হল। যার মূল কারণ মনে করা হচ্ছে দলের অন্দরেই অনেকে রাজীবকে ফেরানোয় রাজি ছিলেন না। তবে শেষ পর্যন্ত তিনি ফিরলেন। ত্রিপুরায় তৃণমূলের জনসভায় তাঁর হাতে দলীয় পতাকা তুলে দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

৯ মাস পর তৃণমূলের ফিরেই মমতার প্রশংসায় মুখ খুললেন। দল ছাড়ার সময়ও মমতাকে ‘মা’ বলেই সম্বোধন করেছিলেন। ফিরে আরও একধাপ এগিয়ে তাঁকে গোটা দেশের ‘মা’ বলে ব্যাখ্যা করলেন তিনি। এক সময় তৃণমূল তাঁকে যথেষ্ট গুরুত্ব দিয়েছিল। ছিলেন রাজ্যের বনমন্ত্রীও। কিন্তু তাঁর দলত্যাগ কেউই ভাল চোখে নেয়নি। তাই অন্য অনেককে ফেরালেও তাঁকে ফেরাতে সময় নিল অনেকটাই। অতীতে দল ছাড়ার জন্য এবং বিজেপিতে যোগ দেওয়ার জন্য বার বার ক্ষমা চেয়েছেন তিনি। স্বীকার করে নিয়েছেন ভুল। বিজেপির বিরুদ্ধে ক্ষোভের কথাও শোনা গিয়েছে তাঁর গলায়।

এদিন তিনি বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় মানুষের জন্য কাজ করেন। মায়ের মতো করে আগলে রাখেন রাজ্যের মানুষদের। মমতা বন্দ্যোপাধ্যায় দেবী, রাজ্যের মা।’’ এর পর তাঁর গলায় শোনা যায় অভিষেকের প্রশংসা। তিনি বলেন, ‘‘একদিন অভিষেকই নেতৃত্ব দেবে ভারতকে।’’ তাঁকে যুব আইকন বলে অভিহিত করেন। অতীতে বার বার সরাসরি না বললেও মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া গোটা দলের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করেছিলেন। তার বাইরে ছিলেন না অভিষেকও। এদিন তাঁর হাত ধরেই দলে ফিরতে হল।

এদিন তিনি যোগদানের মঞ্চ থেকে বলেন, ‘‘অভিমানে ভুল করেছিলাম। রেগে গিয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম। তখন অভিষেক আমাকে বোঝানোর চেষ্টা করেছিল কিন্তু আমি শুনিনি। আমাকে ভুল বোঝানো হয়েছিল। কিন্তু যখন নিজের ভুল বুঝতে পারলাম তখন অনেকটাই দেড়ি হয়ে গিয়েছিল।’’ তিনি জানিয়েছেন, তাঁর কৃতকর্মের জন্য তিনি অনুতপ্ত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)