সৌমিত্র খান ও সুজাতা খান: স্ত্রীর দল বদলে স্বামীর ডিভোর্স ঘোষণা

সৌমিত্র খান ও সুজাতা খান

জাস্ট দুনিয়া ব্যুরো: সৌমিত্র খান ও সুজাতা খান বিবহিত জীবন প্রায় ১০ বছরের। আর সেই সম্পর্ক ভাঙতে চলেছে রাজনৈতিক দল বদলে। বিজেপি ছেড়ে তৃণমূল যোগ দিয়েছেন সুজাতা। সোমবার এই ঘটনায় রীতমতো চাঞ্চল্য সৃষ্টি হয় রাজ্য বিজেপির অন্দরে। তার পরই সাংবাদিক সম্মেলন করে স্ত্রী সুজাতার সঙ্গে সম্পর্ক শেষ করার কথা জানান তিনি। যা বলতে গিয়ে কেঁদে ভাসালেন বিজেপি এই নেতা। অন্যদিকে সাংবাদিক সম্মেলন করতে গিয়ে কেঁদে ফেললেন সুজাতাও। তিনি অবশ্য মনের মিলকেই হাতিয়ার করলেন। তার মতে, মনেরই যদি মিল না থাকে তা হলে একটা কগজ এমন কী আর বড় বিষয়।

রাজনীতি যে এভাবে ব্যাক্তিগত সম্পর্কের উপর প্রভাব ফেলবে তা কে বুঝেছিল। দল বদলে হয়ে যাবে বিবাহ-বিচ্ছেদ এমনটা হয়তো অতি বড় নেতাও কল্পনা করেননি। স্ত্রী অন্য দলে গিয়েছে বলে তাঁদের বিবাহ-বিচ্ছেদের ‌নোটিস পাঠানোর ঘটনা রাজনীতির আবহকে অন্যমাত্রা দিয়েছে।

২০২১-এ বিধানসভা ভোট। তার আগে রাজ্য রাজনীতিতে পরিবর্তনের আবহ চলছেই। তৃণমূল থেকে বিজেপিমুখী অনেকেই তার মধ্যেই বিজেপি ছেড়ে তৃণমূলে পাড়ি জমালেন সুজাতা। আর দল বদলকে ছাপিয়ে গেল প্রেম-ভালবাসা-বিয়ে-বিচ্ছেদের আবেগের টানাপড়েন।

সুজাতার অভিযোগ বিজেপির দিকে। তাঁর মতে, যোগ্য সম্মান পাননি তিনি। এমন কী তঁর স্বামী সৌমিত্র খানও পাননি বলে তাঁর দাবি। এদিন সুজাতার হাতে তৃণমূলের পতাকা তুলে দেন সৌগত রায়। তৃণমূলের পতাকা হাতে নিয়ে সুজাতা জানিয়ে দেন, তাঁর কাছে এটা চ্যালেঞ্জ। তিনি বলেন, ‘‘বিজেপির জন্য রক্ত দিয়ে লড়াই করেছি। আমার বাবা-মা-র উপর অত্যাচার হয়েছে। তাও মেনে নিয়েছি। তাও কোনও সম্মান পাইনি।’’

সুজাতা জানিয়েছেন, সৌমিত্রর সঙ্গে গত বেশ কয়েকমাস তাঁর কোনও সম্পর্ক ছিল না। সেই সুজাতা যিনি সৌমিত্রর হয়ে ২০১৯ লোকসভা নির্বাচনে লড়াই করেছিলেন যখন আইনি কারণে সৌমিত্র তাঁর কেন্দ্রে ঢুকতে পারছিলেন না। তাঁর হয়ে প্রচার করেন সুজাতাই এবং সৌমিত্র জেতেন। অন্যদিকে সৌমিত্রর দাবি, তিনি না থাকলে সুজাতা কিছুই না।

দু’জনের মুখেই বার বার ঘুরে ফিরে এল তাঁদের ব্যক্তিগত সম্পর্কের কথা। সুজাতা সাংবাদিক সম্মেলনে এও বলে বসলেন, কে বলতে পারে সৌমিত্রও তাঁর পথেই পা বাড়াবেন। যদিও ইতিমধ্যেই স্ত্রীকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছেন সৌমিত্র। তিনি পাশাপাশি এও জানিয়েছেন, সুজাতা তাঁর জন্য যা করেছে তা তিনি ভুলবেন না। সুজাতাও জানিয়ে দেন, তঁর কপালের সিঁদুর, হাতের লোহা সবই সৌমিত্রর নামের। তিনি সৌমিত্রকেই ভালবাসেন।

রাজনীতির মঞ্চে এরকম ব্যাক্তিগত আবেগের বিস্ফোরণ অতীতে কখনও দেখা যায়নি। তার প্রভাব পরবর্তী সময়ে আদৌ রাজনীতির লড়াইয়ে পড়ে কিনা সেটাই দেখার।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)