সূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতা, মেঘ-কুয়াশা দমাতে পারল না বঙ্গবাসীকে

সূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতাসূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতা

জাস্ট দুনিয়া ডেস্ক: সূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতা, গ্রহণ-চিত্র দেখেছে গোটা ভারত। প্রায় এক দশক পর ভারত থেকে সূর্যের বলয়গ্রাস দেখা গেল। বৃহস্পতিবারের গ্রহণে গোটা সূর্য চাঁদের আড়ালে ঢাকা পড়েনি। ফলে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের আকারে দৃশ্যমান হয়েছে।

এ দিন সকাল থেকেই আকাশ ছিল মেঘে ঢাকা। সঙ্গে ঘন কুয়াশা। তার ভিতরেই আংশিক বলয়গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতা-বাসী। রাজ্যের পাশাপাশি গোটা দেশও এই ঘটনার সাক্ষী থেকেছে। কলকাতা থেকে সূর্যের সর্বোচ্চ ৪৫ শতাংশ, দার্জিলিং থেকে সর্বোচ্চ ৩৬ শতাংশ এবং শিলিগুড়ি ও কোচবিহার থেকে সর্বাধিক ৩৫ শতাংশ ঢাকা পড়তে দেখা গিয়েছে। এর আগে কলকাতা থেকে এমন আংশিক গ্রহণ দেখা গিয়েছিল ২০১৬ সালের ৯ মার্চ।

রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

শহরের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে এ দিন সকাল থেকেই ভিড় জমাতে শুরু করেন অনেকে। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের তরফে শহরের বিভিন্ন প্রান্তে বিশেষ চশমার মাধ্যমে গ্রহণ দেখার ব্যবস্থা করা হয়। শহরের সুউচ্চ বহুতলগুলির ছাদেও ভিড় জমান অনেকে। তবে আকাশে মেঘ এবং সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টি থাকায় অনেকে ঠিক মতো দেখতেও পাননি গ্রহণ। সকালের দিকে গ্রহণ দেখা গেলেও, সময় একটু গড়াতেই গ্রহণ-চিত্র আর দেখা দেখা যায়নি।

খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিত নয় বলে জানিয়েছিলেন বিজ্ঞানীদের একাংশ। চোখের ক্ষতি এড়াতে বিশেষ সতর্কতার কথাও জানিয়েছিলেন তাঁরা। অ্যালুমিনাইজড মাইলার, কালো পলিমার কিংবা ঝালাই কাচের মাধ্যমে গ্রহণ দেখা উচিত বলে জানানো হয়। টেলিস্কোপের সাহায্যে সাদা বোর্ডে সূর্যের প্রতিবিম্ব তৈরি করে গ্রহণ দেখাই সব থেকে ভাল উপায় বলেও বিজ্ঞানীদের মত। এ দিন সে ভাবেই সকলে সূর্যগ্রহণ দেখেছেন।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)