প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়, বাড়ির পুজো ছেড়ে হাসপাতাল দৌড়লেন মুখ্যমন্ত্রী

প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়সুব্রত মুখোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫। রাজ্যের অন্যতম প্রবীণ রাজনীতিক সুব্রত দীপাবলির রাতে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেলেন। তিন দিন আগে সুব্রতবাবুর স্টেন্ট বসেছিল। কালীপুজোর সন্ধ্যায় এসএসকেএম হাসপাতালে হঠাৎই অবস্থার অবনতি হয়। খবর পেয়ে হাসপাতালে পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাতে তিনিই সুব্রতবাবুর মৃত্যু সংবাদ ঘোষণা করেন। মমতা বলেন, ‘‘আমি বিপর্যস্ত। এত বড় বিপর্যয়, আমি ভাবতে পারছি না। দীপাবলির সন্ধ্যায় এমন অন্ধকার নেমে এল! শুধু আমার জন্য নয়, রাজ্য রাজনীতিতে।’’

এসএসকেএম থেকে নিয়ে রাতে প্রয়াত মন্ত্রীর মরদেহ রাখা হয়েছে তপসিয়ার ‘পিস ওয়ার্ল্ড’-এ। সেখান থেকে বার করে আগামী কাল শুক্রবার সকালে রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে। দুপুরের পরে তাঁর নির্বাচনী কেন্দ্র বালিগঞ্জ ঘুরে দেহ যাবে গড়িয়াহাটের বাড়িতে এবং তাঁর বরাবরের পুজো যেখানে হয়, সেই একডালিয়া এভারগ্রিনে। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শেষ শ্রদ্ধা জানাতে সুব্রতবাবুর দেহ দুপুরে আনা হবে বিধানসভাতেও। কেওড়াতলায় শেষকৃত্য সম্পন্ন হবে আগামী কাল, শুক্রবার।

সুব্রতবাবুর অবস্থার অবনতির খবর আসতে শুরু করায় বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে উদ্বিগ্ন ছিলেন মুখ্যমন্ত্রী। দুঃসংবাদ যখন পৌঁছয়, তখন মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে কালী পুজো চলছে পুরো দমে। খবর পেয়ে ওই অবস্থাতেই দ্রুত হাসপাতালের উদ্দেশ বেরিয়ে যান মুখ্যমন্ত্রী।

বুকের ব্যথা নিয়ে গত ২৩ অক্টোবর রাতে এসএসকেএম হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুব্রত। পরের দিন সকালে আচমকাই তাঁর হার্ট ফেলিওর হওয়ায় তাঁকে কার্ডিয়োলজির আইসিইউ-তে স্থানান্তরিত করা হয়েছিল। সেখানে কিছু দিন থেকে শারীরিক অবস্থা স্থিতিশীল হয়েছিল। উডবার্ন ওয়ার্ডে দেখা করতে যাওয়া পরিচিত জনেদের সঙ্গে স্বাভাবিক কথাবার্তা বলেছিলেন, স্বভাবসুলভ হাসি-ঠাট্টাও করেছেন। গত সোমবার তাঁর অ্যাঞ্জিয়োপ্লাস্টি করা হয়। তাঁর হৃদপিণ্ডের দু’টি প্রধান ধমনীর প্রায় পুরোটাই ব্লকেজ থাকায় অস্ত্রোপচার করে দু’টি স্টেন্ট বসানো হয়েছিল।

কার্ডিয়োলজির কেবিনে ছিলেন সুব্রত। সূত্রের খবর, আগামী কাল শুক্রবার তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার পরিকল্পনা ছিল চিকিৎসকদের। কিন্তু আচমকাই বৃহস্পতিবার সন্ধ্যায় হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি। খবর পেয়ে মেডিক্যাল বোর্ডের সমস্ত চিকিৎসকেরা চলে আসেন। অন্যান্য চিকিৎসকেরাও আসেন। আইসিসিইউ-তে নিয়েঅনেক চেষ্টা করেও বাঁচানো সম্ভব হয়নি বর্ষীয়ান মন্ত্রীকে। রাত ৯টা ২২ মিনিটে প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)