পিএসি-র সদস্য পদে মুকুলের জন্য তৃণমূলের আবেদন, অশোকের জন্য চিঠি বিজেপির

পিএসি-র সদস্য পদে মুকুলের জন্য তৃণমূলের আবেদনমুকুল ও অশোক

জাস্ট দুনিয়া ব্যুরো: পিএসি-র সদস্য পদে মুকুলের জন্য তৃণমূলের আবেদন জমা পড়ল বিধানসভায়। বুধবার ওই আবেদন জমা দেওয়া হয়েছে। একই সঙ্গে এ দিন বিজেপির পরিষদীয় দলও একটি চিঠি পাঠিয়েছে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের অফিসে। সেখানে তাঁরা পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান পদের জন্য বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ির নাম প্রস্তাব করেছে। ফলে পিএসি-র চেয়ারম্যান পদ নিয়ে রীতিমতো লড়াইয়ে এখন তৃণমূল ও বিজেপি।

মুকুল রায় এখনও বিজেপির বিধায়ক। অন্তত খাতায়কলমে তো বটেই। কিন্তু তিনি তৃণমূলে যোগ দিয়েছেন সম্প্রতি। বিধায়ক পদও ছাড়েননি। আবার তাঁর পুরনো দল বিজেপিকেও কোনও কিছু জানাননি। এই আবহে বিধানসভার গুরুত্বপূর্ণ কমিটি পিএসি-র সদস্য পদে মুকুলের জন্য তৃণমূলের আবেদন জমা পড়েছে। মুকুলকে তৃণমূল পিএসি-র চেয়ারম্যান পদেই চায় তারা। এ দিন পিএসি-র সদস্য হিসেবে বিজেপি ৬ বিধায়কের নাম জমা দিয়েছে। তার মধ্যে আলাদা করে অশোককে চেয়ারম্যান করতে চেয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠিও দিয়েছে বিজেপির পরিষদীয় দল। বালুরঘাটের বিধায়ক অর্থনীতিবিদ অশোককে পিএসি-র চেয়ারম্যান পদে চেয়ে আলাদা করে বিজেপি চিঠি দিলেও ওই কমিটির সদস্য হিসেবে ছয় বিধায়কের নাম জমা দিয়েছে তারা। সেই তালিকায় অশোকের সঙ্গে শুভেন্দুর নামও রয়েছে। তালিকায় থাকা বাকি চার বিধায়ক নিখিল দে, বঙ্কিম ঘোষ, বিবেকানন্দ বাউড়ি ও অম্বিকা রায়।‌

তবে বিধানসভার নিয়ম অনুযায়ী পিএসি-র চেয়ারম্যান মনোনয়নের দায়িত্ব একক ভাবে একমাত্র স্পিকারের হাতেই। সাধারণত বিরোধী দলের বিধায়ককে এই কমিটির মাথায় বসানো হলেও সেটাই রীতি। তবে নিয়ম নয়। তৃণমূল এখনও এ নিয়ে কোনও মন্তব্য না করলেও শুভেন্দু জানিয়েছেন, স্পিকার সঠিক সিদ্ধান্ত নেবেন বলে আস্থা রাখছে বিজেপি। পিএসি বাদ দিয়ে ১০টি কমিটি বিজেপিকে দিতে রাজি তৃণমূল। পশ্চিমবঙ্গ বিধানসভায় মোট ৪১টি কমিটি রয়েছে। যার মধ্যে ২৬টি স্ট্যান্ডিং কমিটি এবং ১৫টি অ্যাসেম্বলি কমিটি। নিয়ম অনুযায়ী, বিধানসভার ৪১টি কমিটির মধ্যে পিএসি-সহ চারটির সদস্য হন বিধায়কদের ভোটে নির্বাচিত বিধায়করা।

তালিকায় অশোকের সঙ্গে শুভেন্দুর নামও রয়েছে। তালিকায় থাকা বাকি চার বিধায়ক নিখিল দে, বঙ্কিম ঘোষ, বিবেকানন্দ বাউড়ি ও অম্বিকা রায়।‌ তবে বিধানসভার নিয়ম অনুযায়ী পিএসি-র চেয়ারম্যান মনোনয়নের দায়িত্ব একক ভাবে একমাত্র স্পিকারের হাতেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)