অজানা জ্বরে শিশু মৃত্যু চলছেই, মালদহ মেডিক্যালে ৪ দিনে ৬ শিশুর মৃত্যু

অজানা জ্বরে শিশু মৃত্যু

জাস্ট দুনিয়া ব্যুরো: অজানা জ্বরে শিশু মৃত্যু বেড়েই চলেছে। কিন্তু কেন এই জ্বর তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সঠিক তথ্য পাওয়া যায়নি। বিশেষ করে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় এই জ্বরের প্রকোপে শয়ে শয়ে শিশু আক্রান্ত হচ্ছে। হাসপাতাল উপচে পড়ছে ভিড়ে। প্রায় প্রতিদিনই শিশু মৃত্যুর খবর আসছে বিভিন্ন জেলা থেকে। এই অবস্থায় বাড়ছে উদ্বেগ। জলপাইগুড়ি, শিলিগুড়ি, কোচবিহারের সঙ্গে একইভাবে জ্বরের প্রকোপ বাড়ছে মালদহতেও। সেখানে গত চার দিনে ৬ শিশুর মৃত্যুর খবর রয়েছে। শনিবার আরও এক শিশুর মৃত্যু হয়েছে।

শুক্রবার একই উপসর্গ নিয়ে মালদহ মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছে আরও ৫৭ জন শিশু। তাদের সকলেরই জ্বর, শ্বাসকষ্টের মতো উপসর্গ রয়েছে। আগে থেকেই সেখানে চিকিৎসাধীন ছিল ১২৪ শিশু। সেখানে এখনও পর্যন্ত ১৮১ জন শিশু ভর্তি হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এক বছরের নিচের শিশুরা সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে এই জ্বরে। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে।

বিভিন্ন জায়গায় রক্ত ও লালারস পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। তবে তার ফল সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে প্রশাসন এখনই এই জ্বরকে কোভিড বলতে নারাজ। যদিও শিশুদের মধ্যে কোভিড আশঙ্কা বাড়ছে। দ্বিতীয় ঢেউ চলাকালীনই বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, তৃতীয় ঢেউয়ে সব থেকে বেশি আক্রান্ত হবে শিশুরা। কারণ, ততদিনে প্রাপ্তবয়স্কদের বেশিরভাগেরই টিকাকরণ হয়ে যাবে। যে কারণে তাঁরা কোভিডের সঙ্গে লড়াই করতে সক্ষম হয়ে উঠবে।

তবে শিশুদের এখনও কোনও টিকা না আসায় চিন্তা অনেকবেশি্ তাদের নিয়েই। এই জ্বর তৃতীয় ঢেউয়ের আগমণ বার্তা কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে। তবে হাসপাতালের তরফে বলা হয় জ্বরের উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছে এবং মৃত্যু হয়েছে। এটা বাইরাল জ্বর নাকি কোনও ব্যাকটেরিয়া ঘটিত জ্বর তা নিয়ে পরীক্ষা চলছে। তবে তৃতীয় ঢেউ যে সন্দেহের বাইরে নয় তাও জানানো হয়েছে। স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে লালারস পাঠানোর কথাও জানানো হয়েছে।

এদিকে উত্তরবঙ্গে অজানা জ্বরে শিশু মৃত্যু পরিস্থিতি খতিয়ে দেখতে স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞ দল উত্তরবঙ্গে রয়েছে। তারা মালদহ যাবেন কিনা তা নিয়ে পরিষ্কার কোনও ধারণা পাওয়া যায়নি। তবে সেখানকার পরিস্থিতির দিকে তাকিয়ে সেখানেও যেতে পারে বিশেষজ্ঞ দল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)