বিজেপি কেন হারল, বিতর্কে বাতিল বিশ্বভারতীর ডাকা আলোচনা সভা

বিজেপি কেন হারল

জাস্ট দুনিয়া ব্যুরো: বিজেপি কেন হারল তা নিয়ে বিশ্বভারতীর ডাকা আলোচনা সভা বিতর্কের জেরে বাতিল হয়ে গেল। বিজেপির হার নিয়ে অনেকের অনেক সংশয় রয়েছে। তা নিয়ে প্রশ্ন উঠছে। কাটাছেড়া চলছে দলের অন্দরেও। কেন্দ্র থেকে রাজ্য বিজেপির পশ্চিমবঙ্গ বিধানসভায় হার নিয়ে নানা জল্পনার মধ্যেই নতুন করে জল্পনা উসকে দিলেন বিশ্বভারতীয় উপাচার্য।

যেভাবে বাংলায় জাঁকিয়ে বসে প্রচার করছিল বিজেপির শীর্ষ নেতৃত্ব তাতে অনেক বড় রাজনীতি বোদ্ধাও ধরে নিয়েছিল এ যাত্রায় আর আটকানো গেল না। কিন্তু সেই সবকে আটকে দিয়ে তৃতীয়বারের জন্য সরকার গঠন করেছে তৃণমূল। তাই আলোচনা তো হবেই। তা বলে বিশ্বভারতীতে?

বিজেপির হারের কারণ নিয়ে খোলাখুলিভাবে আলোচনা সভার ডাক দিয়েছিলেন বিশ্বভারতীয় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করে বিশ্বভারতীয় একজন উপাচার্য কী করে কোনও রাজনৈতিক দলের হার-জিৎ নিয়ে খোলাখুলি আলোচনা করতে পারেন? বিশ্বভারতী কর্তৃপক্ষ সেই সভা বাতিল করেছেন অনিবার্য কারণ দেখিয়ে কিন্তু বিতর্ক থামছে না।

ভার্চুয়াল সভাটি হওয়ার কথা ছিল ১৮ মে বিকেল ৪টেয়। সেখানে মুখ্য বক্তা হিসেবে ছিলেন কেন্দ্রীয় সরকারের নীতি আয়োগের যুগ্ম পরামর্শদাতা অধ্যাপত সঞ্জয় কুমার। প্রস্তুতিও হয়ে গিয়েছিল। বিশ্বভারতীয় পক্ষ থেকে এমন আলোচনা সভা মাঝে মধ্যেই হয়ে থাকে। অতীতে কখনও তা নিয়ে বিতর্ক হয়নি। কিন্তু বিশেষ কোনও রাজনৈতিক দল নিয়ে আলোচনার আহ্বান এই প্রথম। আর তা ঘিরেই যত বিতর্ক।

নিন্দায় মুখর অনেকেই। মনে করা হচ্ছে বিশ্বভারতীতেও ঢুকে পড়েছে রাজনীতি। এবং সব আঙুল উঠছে উপাচার্যের দিকে। পুরো বিষয়টা ভাল ভাবে নিচ্ছে না বোলপুরের স্থানীয় বাসিন্দারাও। যদিও তিনি একজন বিতর্কীত মানুষ। অতীতেও বার বার বিতর্কে জড়িয়েছেন। আবার কেউ কেউ তাঁর পাশেও দাঁড়িয়েছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)