West Bengal Covid Rules জারি, সোমবার থেকেই কার্যকর

West Bengal Covid Rules Declared

জাস্ট দুনিয়া ব্যুরো: ভয়ঙ্কর দ্রুত গতিতে পশ্চিমবঙ্গে বাড়ছে করোনা সংক্রমণ। সে কারণে West Bengal Covid Rules জারি করে দিল রাজ্য সরকার। রবিবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬১৫৩। এক লাফে বাড়ল প্রায় ২ হাজার। মৃত্যু হয়েছে ৮ জনের। এর মধ্যেই সুস্থ হয়ে ফিরেছেন ২৪০৭ জন। তবে সংক্রমণ রীতিমতো মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে। তার মধ্যে বাড়ছে ওমিক্রনও। ইতিমধ্যেই বাংলায় আক্রান্ত ১৬। রাজ্যের পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১৫.৯৩ শতাংশ। স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী এই মুহূর্তে রাজ্যে অ্যাকটিভ কেস ১৭,০৩৮। শীর্ষে কলকাতা, আক্রান্ত ৩১৯৪। দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগনায় আক্রান্ত ৯৯৪।

রবিবারই রাজ্যে একগুচ্ছ বিধিনিষেধ জারি করা হয়েছে। আপাতত তা ২ সপ্তাহের জন্য করা হলেও আগের অভিজ্ঞতা বলছে তা ক্রমশ বাড়বে। এই মুহূর্তে রাজ্যের কোভিড পরিস্থিতির যা অবস্থা তাতে এত দ্রুত তা থেকে ছাড় পাওয়া যাবে না। থাকছে নাইট কার্ফু। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত বন্ধ থাকবে যান চলাচল। জরুরী পরিষেবায় থাকছে ছাড়। মেট্রো রেলে ৫০ শতাংশ যাত্রীর পাশাপাশি আবার বন্ধ করা হল টোকেন ব্যবস্থা। দম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টায়। দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৮.৪৮ মিনিটে। ২৭৬ নয় চলবে ২৭০টি মেট্রো। সরকারি-বেসরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে।

সব থেকে বেশি সমস্যায় পড়তে চলেছেন লোকাল ট্রেনের যাত্রীরা। যা নিয়ে সংশয়ও তৈরি হয়েছে। জানানো হয়েছে, সন্ধে ৭টার পর আর চলবে না লোকাল ট্রেন। এবং পুরো দিন যে ট্রেন চলবে তাতে ৫০ শতাংশ যাত্রীর নির্দেশ দেওয়া হয়েছে। তবে সেটা মানা প্রায় অসম্ভব। আগেও তেমন নির্দেশ থাকলে তা মানা সম্ভব হয়নি। এই অবস্থায় রীতিমতো সমস্যায় সাধারণ যাত্রী। রেলের তথ্য অনুযায়ী শেষ স্টেশন থেকে শেষ ট্রেন ছাড়বে সন্ধে ৭টায়। চলবে না স্টাফ স্পেশালও। শুধু রেল কর্মীদের জন্য চালানো হবে বিশেষ ট্রেন। তবে লোকাল ট্রেন চলাচল নিয়ে রাজ্যের নির্দেশিকায় কিছু জটিলতাও সৃষ্টি হয়েছে। চলবে দূরপাল্লার ট্রেন।

এদিকে সোমবার থেকেই বন্ধ করা হচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। বন্ধ থাকবে সুইমিং পুল, জিম, স্পা, বিউটিপার্লার ও ওয়েলনেস সেন্টার। যতটা সম্ভব ওয়ার্ক ফ্রম হোম করার কথা বলা হয়েছে। সিনেমা হল, রেস্টুরেন্ট, বার খোলা থাকবে রাত ১০টা পর্যন্ত তবে ৫০ শতাংশ মানুষই ঢুকতে পারবে এক সঙ্গে। শপিংমল খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সেখানে থাকছে ৫০ শতাংশের নির্দেশ। বিয়ে বাড়ি বা কোনও অনুষ্ঠানে ৫০ জনের বেশি অংশ নিতে পারবে না। শেষকৃত্যে সেই সংখ্যাটা ২০ জন। এর পরও নিয়ন্ত্রণে না এলে পুরোপুরি লকডাউনের পথেও হাঁটতে হতে পারে বাংলাকে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)