দীপাবলি ও ছটে বাজিতে ছাড়, তবে বেঁধে দেওয়া হল সময় ও নিয়ম

দীপাবলি ও ছটে বাজিতে ছাড়

জাস্ট দুনিয়া ডেস্ক: দীপাবলি ও ছটে বাজিতে ছাড় স্বভাবতই খুশি এনে দেবে বাজিপ্রেমীদের মধ্যে। তবে তাতে রয়েছে বেশ কিছু নিয়ম। বেঁধে দেওয়া হয়েছে নির্দিষ্ট সময়। সেই সময়ের মধ্যেই বাজি ফাটাতে পারবেন মানুষ। এবং বাজিও হতে হবে পরিবেশ বান্ধব। পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বুধবার শর্তসাপেক্ষে বাজি পোড়ানোর অনুমতি দিয়েছে। তবে ইতিমধ্যেই এই রায়ের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়ে গিয়েছে। তার রায়ের উপর অনেক কিছু নির্ভর করবে। যে নিয়ম বেঁধে দেওয়া হয়েছে তা হল, ছট পুজোর সকালে ২ ঘণ্টা ও দীপাবলির রাতে ২ ঘণ্টা বাজি ফাটানো যাবে। এ ছাড়া বড়দিন ও নিউইয়ারে ৩৫ মিনিট করে বাজি ফাটানো যাবে বলে অনুমতি দেওয়া হয়েছে।

গত বছর সম্পূর্ণরূপে বাজি ফাটানো নিষিদ্ধ করা হয়েছিল। তখন করোনার প্রথম ঢেউ সবে কাটতে শুরু করেছেন। তবুও পরিস্থিতি ‌নিয়ন্ত্রণে ছিল না। হাসাপাতালে প্রচুর করোনা রোগীরা ভর্তি ছিলেন। সঙ্গে শ্বাসকষ্ট জনিত সমস্যা বেড়েছিল সেই সময়। বাজি ফাটলে তাঁর ধোঁয়ায় সমস্যা আরও বাড়তে পারে ভেবেই বন্ধ রাখা হয়েছিল বাজি। তা বলে কী আর বাজি ফাটেনি। নিয়ম ভাঙা যেন মানুষের রোজকার নিয়ম। তাতে কার কী ক্ষতি হল না হল তা ভাবার অবকাশ নেই।

এবার যদিও ছাড় দেওয়া হল। তবে দুর্গাপুজা পরবর্তী সময়ে রাজ্যে কোভিড পরিস্থিতি খারাপ হয়েছে। যা নিয়ে ইতিমধ্যেই উদ্ধেগ প্রকাশ করেছে কেন্দ্র সরকার। দ্রুত ব্যবস্থা নেওয়া নির্দেশও দেওয়া হয়েছে। ইতিমধ্যেই বিভিন্ন জেলায় জেলায় তৈরি হয়েছে কনটেইনমেন্ট জোন। কোথাও কোথাও ২-৩ দিন করে লকডাউনও শুরু হয়েছে। সেই পরিস্থিতি দীপাবলি ও ছট করোনার প্রকোপ আরও বাড়াতে পারে বলেই মনে করা হচ্ছে। মানুষ নিয়ম মানছে না। যা তৃতীয় ঢেউয়ের ইঙ্গিত দিচ্ছে। এখনই সাবধান না হলে আবারও করোনা ভয়ঙ্কর রূপ নিতে পারে।

তবে বাজিতে নিষেধাজ্ঞা চেয়েছেন সমাজকর্মী রোশনি আলি। তিনি জনস্বার্থ মামলা দায়ের করেছে। শুক্রবার মামলার শুনানি রয়েছে। কলকাতা হাইকোর্ট এই ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেবেন তার দিকেই তাকিয়ে রাজ্য। তবে কলকাতা হাইকোটের্র রায়ের আগেই বাজি পোড়ানোর অনুমতি দিয়ে দিয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দীপাবলি বা কালিপুজোয় রাত ৮-১০টা  পর্যন্ত বাজি ফাটানো যাবে। আর ছট পুজোর ক্ষেত্রে সেই সময় বেধে দেওয়া হয়েছে সকাল ৬-৮টা পর্যন্ত। বড়দিন ও নিউইয়ারের জন্য সময় ধরা হয়েছে রাত ১১.৫৫ থেকে ১২.৩০ পর্যন্ত। এই নিয়মের বাইরে বাজি ফাটানো অবস্থায় ধরা পড়লে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)