প্রয়াত বুদ্ধদেব গুহ, কোভিড পরবর্তী অসুস্থতাই কেড়ে নিল সাহিত্যিককে

প্রয়াত বুদ্ধদেব গুহ

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রয়াত বুদ্ধদেব গুহ, শেষ হল  বাংলা সাহিত্যের এক অধ্যায়ের। বিখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ-র মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫ বছর। হাসপাতালেই ছিলেন। চলছিল চিকিৎসা। কিন্তু রবিবার রাতে আর চিকিৎসায় সাড়া দিলেন না। রাত সারে ১১টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। তাঁর প্রয়ানে শোকের ছায়া বাংলা সাহিত্য জগতে। গত এপ্রিলে কোভিডে আক্রান্ত হয়েছিলেন তিনি। সেই সময় তাঁর মৃত্যুর ভুয়ো খবরও রটেছিল। কিন্তু সব গুজবকে বুড়ো আঙুল দেখিয়ে স্বমহিমায় ফিরেছিলেন ঋজুদা। কিন্তু এবার লড়াইয়ে হেরে গেলেন। মৃত্যুর চোখে চোখ রেখে আর তাকে ফিরিয়ে দিতে পারলেন না। পাড়ি দিলেন অমৃতলোকে।

কোভিডে আক্রান্ত হওয়ার পর ৩৩ দিন ছিলেন হাসপাতালে। এই বয়সে কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াই সহজ ছিল না। কিন্তু তাঁর বেঁচে থাকার অদম্য খিদে এবং ডাক্তারদের নিরন্তন পরিশ্রম তাঁকে কোভিডমুক্ত করে বাড়িত ফিরিয়ে দিয়েছিলেন। গোটা বাংলা তখন তাঁর জন্য প্রার্থণা করেছে। তবে বর্তমানে কোভিডের থেকেও মারাত্মক রূপ ধারণ করছে কোভিড পরবর্তী সমস্যা। আর তাতেই আবার নতুন করে কাবু হয়ে পড়েন তিনি।

চলতি মাসের শুরুতে আবার অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। মূত্রনালিতে সংক্রমণের পাশাপাশি শ্বাসকষ্টের সমস্যাও ছিল। অবস্থার অবনতি হলে তাঁকে আইসিইউ-তে রাখা হয়। তৈরি হয় চার চিকিৎসকের মেডিক্যাল টিম। শেষ মুহূর্ত পর্যন্ত তাঁরা প্রিয় সাহিত্যিককে ফিরিয়ে আনার চেষ্টা চালান। কিন্তু সব চেষ্টাকে ব্যর্থ করে রান ১১.২৫ মিনিট নাগাদ প্রায়ত হন বুদ্ধদেব গুহ।

১৯৩৬ সালের ২৯ জুন কলকাতায় জন্ম বুদ্ধদেব গুহর। পেশায় ছিলেন চার্টার্ড অ্যাকাউটেন্ট। তার পাশাপাশি ক্রমশ সাহিত্য্য জগতে জাঁকিয়ে বসেন। তাঁর লেখা ক্রমশ মোহিত করতে শুরু করে আপামর সাহিত্যপ্রেমী বাঙালিকে। তাঁর প্রথম প্রকাশিত বই ‘জঙ্গল মহল’। জঙ্গল নিয়ে লেখা তাঁর গল্প উপন্যাস মানুষকে জঙ্গলপ্রেমী করে তোলে ক্রমশ। তৈরি চরিত্র ঋজুদা। যাঁর হাত ধরে সেই সময় জঙ্গল ভ্রমণ করেছে প্রচুর মানুষ। সাড়া ফেলেছিল তাঁর লেখা ‘মাধুকরী’, যা সেই সময়ের ছেলে-মেয়েদের কৈশোর থেকে যৌবনের পথের সঙ্গী হয়ে উঠেছিল।  এ ছাড়া অজস্র লেখা যা তিনি রেখে গেলেন। ‘বাবলি’, ‘কোয়েলের কাছে’, ‘একটু উষ্ণতার জন্য’সহ আরও অজস্র লেখায় তিনি বেঁচে থাকবেন তাঁর অনুরাগীদের কাছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)