পয়লা ডিসেম্বর থেকে মাসুল বাড়াচ্ছে জিও-ও, ভোডাফোন-এয়ারটেলের মতো

পয়লা ডিসেম্বর থেকে মাসুল বাড়াচ্ছে জিওভোডাফোন-আইডিয়া ও এয়ারটেলের মতো মাসুল বাড়াচ্ছে জিও-ও

জাস্ট দুনিয়া ডেস্ক: পয়লা ডিসেম্বর থেকে মাসুল বাড়াচ্ছে জিও-ও। সোমবার এই মাসুল বাড়ানোর কথা ঘোষণা করেছিল ভোডাফোন আইডিয়া ও এয়ারটেল। এ বার সেই পথে হেঁটেই মঙ্গলবার মাসুল বাড়ানোর কথা বলল রিলায়্যান্স-জিও। তবে সেই মাসুল কতটা বাড়বে, তা নিয়ে তিন সংস্থা খোলসা করে কিছুই জানায়নি।

এ দিন রিলায়্যান্স-জিও একটি বিবৃতি জারি করে। সেখানে জানানো হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মাসুল বৃদ্ধি করা হবে। তবে সংস্থারই এক শীর্ষ কর্তা জানিয়েছেন, আগামী ১ ডিসেম্বর থেকে অন্য সংস্থা দু’টির মতো তাঁরাও মাসুল বৃদ্ধি করবে। পাশাপাশি জিও-র তরফে দাবি করা হয়েছে, দেশে ডেটা পরিষেবার এখন যে রমরমা, তার কৃতিত্ব তাদেরই। তাদের আশ্বাস, ডেটা ব্যবহারের উপর যাতে প্রভাব না পড়ে সে দিকে লক্ষ্য রেখেই মাসুল বাড়ানো হবে। তবে, মাসুল বাড়ানোর ঘোষণার পরেই এ দিন ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেলের শেয়ার দর বেড়ে গিয়েছে।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

বছর তিনেক আগে প্রায় নিখরচায় কথা বলা ও একেবারে সস্তার ইন্টারনেট পরিষেবা এনে টেলিকম শিল্পে বিপ্লব ঘটিয়েছিল রিলায়্যান্স-জিও। ব্যবসা বাঁচাতে অন্য টেলিকম সংস্থাগুলিও জিওর তালে তাল মেলাতে বাধ্য হয়। ভোডাফোন-আইডিয়া এবং এয়ারটেলের মতো সংস্থাগুলি বারে বারেই অভিযোগ করতে থাকে, জিওর কারণে তাদের ব্যবসার ভয়ানক ক্ষতি হচ্ছে। চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ভোডাফোন-আইডিয়ার ক্ষতির পরিমাণ প্রায় ৫১ হাজার কোটি টাকা। আর এয়ারটেলের কিছুটা কম, ২৩ হাজার কোটি টাকা। জিও কিন্তু এ সবের মধ্যেই প্রায় ১ হাজার কোটি টাকা লাভ করে।

সম্প্রতি সংস্থাগুলির আয়ের নিরিখে লাইসেন্স ও স্পেকট্রাম ব্যবহারের ফি ধার্যের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। টেলিকম দফতরের হিসেবকে মান্যতা দিয়েছে ওই রায়। আর এতেই ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল-এর উপরে যে আর্থিক দায় চাপবে, তার জন্য অর্থের সংস্থান করতে গিয়েই ক্ষতির পরিমাণ এই জায়গায় পৌঁছেছে বলেই দাবি করে ভোডাফোন-আইডিয়া এবং এয়ারটেল।

চড়া করের পাশাপাশি সংস্থার আয়ের কোন হিসেবে লাইসেন্স ফি বা স্পেকট্রাম ব্যবহারের চার্জ কত হবে, তা নিয়ে পুরনো সংস্থাগুলির সঙ্গে বিরোধ বেঁধেছিল টেলিকম দফতরের। সম্প্রতি ডটের হিসেবকে মান্যতা দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই অনুযায়ী সংস্থাগুলির মোট বকেয়া ১.৩৩ লক্ষ কোটি টাকা। এর পরেই কেন্দ্রের কাছে রিলায়্যান্স-জিয়ো বাদে পুরনো টেলি সংস্থাগুলি বকেয়া মকুব বা দীর্ঘ মেয়াদে শোধের সুযোগ চেয়ে আর্জি জানায়। দরবার করে ত্রাণের জন্য। এর পর ডট সুপ্রিম কোর্টের নির্দেশ ও লাইসেন্সের নিয়ম মেনে নোটিস দিয়েছে সংস্থাগুলিকে।

এর পর থেকেই গত দু’দিনে পর পর তিন সংস্থা তাদের মাসুল বাড়ানোর কথা ঘোষণা করল। গ্রাহকরা আপাতত তাকিয়ে তিন সংস্থার পরবর্তী ঘোষণার দিকেই। কী হারে মাসুল বাড়বে তা নিয়েই আপাতত উত্তাল ভারতীয় টেলি দুনিয়া।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)