প্রয়াত দিলীপ কুমার, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর

প্রয়াত দিলীপ কুমার

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রয়াত দিলীপ কুমার, অভিনেতার বয়স হয়েছিল ৯৮। বুধবার মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত বুধবার হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। শ্বাসের সমস্যা দেখা দিয়েছিল। একই মাসে এই নিয়ে দ্বিতীয়বার হাসপাতালে ভর্তি হন বর্ষীয়ান এই অভিনেতা। এবার আর তাঁকে ফেরানো গেল না। বেশ কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন তিনি। বয়সজনিত সমস্যাও ছিল। মাঝে মাঝেই চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হতে হয়েছে। দিলীপ কুমারের সঙ্গে ভারতীয় সিনেমার একটি অধ্যায়ের সমাপ্তি ঘটল। এদিন রাজ্য সম্মানের সঙ্গে জুহু শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

অভিনেতার চিকিৎসা যি‌নি করছিলেন সেই ডাক্তার জলীল পার্কারপ পিটিআইকে বলেন, ‘‘দীর্ঘ রোগভোগের পর এদিন সকাল ৭.৩০-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দিলীপ কুমারের টুইটার হ্য়ান্ডলে একটি পোস্ট দিয়ে তাঁর পারিবারিক বন্ধু ফয়জল ফারুকি লেখেন, ‘‘দুঃখের সঙ্গে জানাচ্ছি দিলীপ কুমার সাব কিছু মিনিট আগেই প্রয়াত হয়েছে‌ন।’’

গত সোমবার দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু দিলীপ কুমারে টুইটার হ্যান্ডলে লিখেছিলেন, ‘‘ভগবানের কাছে আমরা কৃতজ্ঞ দিলীপ সাবের শারীরিক উন্নতি হয়েছে। আমরা এখনও হাসপাতালে এবং আপনাদের প্রার্থনা চাই। যাতে তাঁকে দ্রুত বাড়ি ফিরিয়ে নিয়ে যেতে পারি।’’ কিন্তু সেই দিন  আর এল না। কঠিন সময়ে সব সময় দিলীপ কুমারে পাশে থেকেছেন অভিনেত্রী। ১৯৬৬-তে দু’জনে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন।

দিলীপ তথা ইউসুফ খান ভারতীয় সিনেমাকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিল। তাঁর সেরা সিনেমাগুলো হল নেয়া দৌড়, মুঘল-এ-আজম, দেবদাস, রাম অর শ্যাম, আন্দাজ, মধুমতী এবং গঙ্গা জমুনা। ৪০ বছর বয়সে অভিনয় শুরু করেছিলেন। শেষের দিকে চরিত্রাভিনেতা হিসেবে নিজেকে মেলে ধরেছিলেন। ৮০ বছর বয়সেও তাঁকে দেখা গিয়েছে অভিনয়ের মঞ্চে। তাঁর অভিনীত ক্রান্তি, শক্তি, কর্মা এবং সৌদাগর বক্স অফিসে নজর কেড়েছিল। তাঁর শেষ সিনেমা ১৯৯৮-এ ‘ওয়লা’।

অভিনেতার ঝুলিতে রয়েছে পদ্ম ভিভূষণ, পদ্ম ভূষণ, দাদা সাহেভ ফালকে-র মতো সম্মান। তাঁকে পাকিস্তানের সর্বোচ্চ নাগরিক সম্মানে নিশান-এ-ইমতিয়াজ-এও সম্মানিত করা হয়েছিল। তিনি ভারতে আসার আগে ছিলেন পাকিস্তানের নাগরিক। ফিল্ম ফেয়ার সেরা অভিনেতার প্রথম পুরস্কার উঠেছিল তাঁরই হাতে। তাঁর ঝুলিতে রয়েছে মোট আটটি সেরা অভিনেতার পুরস্কার। তাঁর এই রেকর্ড পরবর্তী সময়ে স্পর্ষ করেন শাহরুখ খান।

দিলীপ কুমারের প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী সকলেই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)