কালো রঙের জন্য ট্রোল, এবার পুলিশের দ্বারস্থ অভিনেত্রী শ্রুতি দাস

কালো রঙের জন্য ট্রোলছবি—শ্রুতি দাসের ফেসবুক থেকে

জাস্ট দুনিয়া ব্যুরো: কালো রঙের জন্য ট্রোল হতে হচ্ছে দীর্ঘদিন ধরেই। নেট দুনিয়ায় মাঝে মাঝেই তাঁকে উদ্দেশ্য করে উঠে আসে নানান কটূ কথা। সেখানেই কখনও প্রতিবাদ করেছেন আবার কখনও গুরুত্ব না দেওয়ারও চেষ্টা করেছেন। কিন্তু সবটাই সহ্যের সীমা ছাড়িয়ে গিয়েছে। আর সে কারণেই এবার কলকাতা পুলিশের সাইবার ক্রাইমের দ্বারস্থ বাংলা সিরিয়ালের জনপ্রিয় মুখ শ্রুতি দাস। ‘ত্রিনয়নী’ সিরিয়াল করে জনপ্রিয়তার শিখরে পৌঁছে গিয়েছিলেন তিনি। সেই সিরিয়ালেও এক কালো মেয়ের অবজ্ঞার কাহিনিই বলা হয়েছিল। বাস্তব জীবনে প্রতিনিয়ত যার মুখোমুখি হচ্ছেন শ্রুতি।

২০১৯-এর ‘ত্রিনয়নী’ সিরিয়াল দিয়েই রূপোলি পর্দায় অভিষেক হয়েছিল শ্রুতির। তিনি জানিয়েছেন, এই কারণেই তাঁর নিজেরও একটা সময় তাঁর গায়ের রঙ নিয়ে লজ্জা লাগতে শুরু করে। কিন্তু গত ২ বছরে জল মাথার উপর চলে গিয়েছে। যা আর মানসিকভাবে মানাতে পারছেন না তিনি। ক্রমশ আক্রমণ ব্যক্তিগত হচ্ছে।

শ্রুতি বলেন, ‘‘শুরুতে আমার আশপাশের সকলেই বলেছিল বিষয়টিতে গুরুত্ব না দিতে, এবং আমি তাই করতাম। কিন্তু ক্রমশ এটা ভয়ঙ্কর হয়ে উঠেছে। আমার প্রথম সিরিয়ান ত্রিনয়নীর পরিচালকের সঙ্গে আমার সম্পর্ক রয়েছে। সেটা জানার পর থেকে আমার চরিত্র এবং যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছে তারা।

তিনি আরও বলেন, ‘‘আমার মনে হয়েছে এটাকে যদি আমি আর ছেড়ে রাখি তাহলে এই সব মানুষদের আরও সুযোগ দেওয়া হবে এমন ঘৃণা ছড়ানোর।’’ শ্রুতি দাস ত্রিনয়নী শেষ হওয়ার পপর ‘দেশের মাটি’ সিরিয়ালের মুখ্য চরিত্রে কাজ করছেন এই মুহূর্তে। তিনি প্রথমে কলকাতা পুলিশের ফেসবুকে মেসেজ করেন। সেখান থেকেই তাঁকে অভিযোগ করতে বলা হয় সাইবার ক্রাইমে। সেই কথোপকথনের স্ক্রিনশটও শ্রুতি তাঁর ফেসবুকে পোস্ট করেছেন। এখন পুরো বিষয়টাই পুলিশের কোর্টে। তারা যথোপযুক্ত ব্যাবস্থা নেওয়ার কথা দিয়েছে।

সাইবার ক্রাইমের তরফে জানানো হয়েছে, অভিনেত্রী শ্রুতি দাসের তরফে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম সেল একটি ই-মেল পেয়েছে। তার বিষয় অনলাইন অ্যাবুইসিং। যা তিনি তাঁর গায়ের রঙের জন্য শুনছেন। অভিনেত্রী তাঁর অভিযোগে জানিয়েছেন, এমনটা তাঁর সঙ্গে ২০১৯ থেকে হচ্ছে। এই অভিযোগ ই-মেলের সঙ্গে তিনি সোশ্যাল মিডিয়ায় তাঁকে আক্রমণের বেশ কিছু স্ক্রিনশটও তিনি দিয়েছেন।

শ্রুতি জানিয়েছেন, তাঁর গায়ের রঙ নিয়ে যে শুধু সোশ্যাল মিডিয়ায়ই কথা হচ্ছে তেমনটা নয়। ইন্ডাস্ট্রিতেও তা নিয়ে আলোচনা হতে থাকে। প্রোডাকশনের কেউ এমনও বলেছিলেন যে শ্রুতি আর দ্বিতীয় কোনও কাজ পাবেন না যদি না প্রথম সিরিয়ালে তাঁকে সঠিক মেকআপ না দেওয়া হয়। তিনিই প্রথম নন যাঁকে এই সবের মুখে পড়তে হয়েছে। শ্রুতি জানিয়েছেন, তাঁর অনেক সিনিয়রকেও এই একই ঘটনার সম্মুখিন হতে হয়েছে।

পরিচালক স্বর্ণেন্দু ধর যাঁর সঙ্গে সম্পর্কে রয়েছেন শ্রুতি দাস তিনিও মুখ খুলেছেন। তিনি বলেন, ‘‘চেহারা দিয়ে শুধু এখানে সাফল্য পাওয়া যায় না। সব থেকে বেশি দরকার ট্যালেন্ট। শুধু শ্রুতি নয়, এরকম অনেকেই রয়েছেন যাঁরা শুধু প্রতিভা দিয়েই নিজেদের জায়গা তৈরি করেছেন। তবে এই কালো রঙের জন্য ট্রোল যেখানে অসম্মান থাকে, আবেগকে আঘাত করা হয় তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া উচিৎ।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)