Shaoli Mitra প্রয়াত, তাঁর ইচ্ছেতেই অনারম্বর শেষকৃত্য

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রয়াত বাংলা নাট্য জগতের অন্যতম স্তম্ভ Shaoli Mitra, বয়স হয়েছিল ৭৪। রবিবার দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। তাঁর মৃত্যুর পর কোনওরকম আরম্বর চাননি তিনি। বলেই রেখেছিলেন, শেষকৃত্যের পর যেন তাঁর মৃতুর খবর সবাইকে জানানো হয়। তেমনটাই হল। শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্রের কন্যা বাবা-মায়ের পথ ধরেই বেঁচে ছিলেন নাটক নিয়ে। বাবার মতই চেয়েছিলেন ফুলের ভারে যেন চাপা না পড়ে যায় তাঁর দেহ। লিখে গিয়েছিলেন সবটা। তাঁর মানসপুত্র সায়ক চক্রবর্তী ও কনা অর্পিতা ঘোষ সেই লেখা অক্ষরে অক্ষরে পালন করলেন। তাঁরাই শেষকৃত্য সাড়লেন শাঁওলি মিত্রর।

ঋত্বিক ঘটকের যুক্তি তক্কো আর গপ্পো-র বঙ্গবালা তাঁকে পৌঁছে দিয়েছিল মানুষের কাছে। নাথবতী অনাথবৎ, পুতুলখেলা, ডাকঘর, বিতত বীতংস-র মতো নাটক তাঁকে ক্রমশ নাট্য জগতের অন্যতম অভিনেত্রী হিসেবে তুলে ধরে। এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে পারিবারিক ঐতিহ্যকে। পদ্মশ্রী, সঙ্গীত নাটক অ্যাকাডেমি, বঙ্গ-বিভূষণের মতো পুরস্কারে সম্মা‌নিত করা হয়েছে তাঁর প্রতিভাকে। সম্প্রতি নিজেকে গুটিয়ে নিয়েছিলেন অনেকটাই। প্রশাসনিক দায়িত্ব পেয়েও ছেড়ে দেন। মানাতে পারেননি।

তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমেছে নাট্য জগতে। ভারাক্রান্ত টলিউডও। রবিবার দুপুর ৩.৪০ মিনিটে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর ইচ্ছাপত্র মেনে নিঃশব্দে তাঁর শেষকৃত্য সারা হয় সিরিট শ্বশানে। তিনি তার ইচ্ছাপত্রে লিখেছিলেন, ‘‘আমি যে অসুস্থতা ভোগ করছি এবং তার জন্য আমার পুত্র ও কন্যা যে চিকিৎসা ব্যবস্থা করেছে তাতে আমি খুশি। মৃত্যুর পর এই শরীরকে প্রদর্শন করায় আমার নিতান্ত সঙ্কোচ রয়েছে। সাধারণের অগোচরে শেষকৃত্য হোক।’’ এবং তিনি হাসপাতালেও ভর্তি হতে চাননি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)