গোল্ডেন গ্লোব ফেরালেন টম ক্রুজ, বর্ণ বিদ্বেষের প্রতিবাদে এই সিদ্ধান্ত

গোল্ডেন গ্লোব ফেরালেন টম ক্রুজ

জাস্ট দুনিয়া ডেস্ক: গোল্ডেন গ্লোব ফেরালেন টম ক্রুজ, যা হলিউডের ইতিহাসে একটা বড় পদক্ষেপ। তবে কেন তিনি এই বড় পদক্ষেপ নিলেন? গোল্ডেন গ্লোব কর্তৃপক্ষের বিরুদ্ধে বর্ণ বিদ্বেষের অভিযোগ উঠেছে। তার পরই তা নিয়ে সোচ্চার হন হলিউডের বেশ কিছু নামজাদা অভিনেতা-অভিনেত্রী। কিন্তু সব থেকে বড় প্রতিবাদটি করলেন টম ক্রুজ। তিনি তাঁর পাওয়া তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কার ফিরিয়ে দিলেন সংস্থাকে। বুঝিয়ে দিলেন কোনো কিছুর পরিবর্তেই বর্ণ বিদ্বেষের মতো অভিযোগকে প্রশ্রয় দেবেন না তিনি।

সম্প্রতি আমেরিকায় বর্ণ বিদ্বেষীমূলক নানা ঘটনা উঠে আসছে। বার বার যার প্রতিবাদ করতে দেখা গিয়েছে সমাজের উচ্চস্তরের মানুষদের। এটিও তার ব্যাতিক্রম নয়। গোল্ডেন গ্লোবকে হলিউডে অস্কারের পরেই রাখা হয়। সেই পুরস্কার পাওয়া সিনেমার জগতের মানুষদের জন্য সম্মানের। তবে তা টে মনুষ্যত্বের থেকে বড় নয় সেটা প্রমাণ করলেন অভিনেতা।

এই পুরস্কার দেয় হলিউড ফরেন প্রেস (এইচএফপিএ)। এই সংস্থার বিরুদ্ধেই উঠেছে বর্ণ বিদ্ধেষের অভিযোগ। জানা গিয়েছে, এখানে যে ৮৭ জন সদস্য রয়েছেন তাঁদের মধ্যে একজনও কৃষ্ণাঙ্গ নন। যাঁর রয়েছেন প্রত্যেকেই শ্বেতাঙ্গ এবং তাঁদের বিরুদ্ধে বর্ণ বিদ্বেষের অভিযোগ রয়েছে। আর তার পরই সমালোচনা হতে শুরু করে। সেই স্রোতে গা ভাসিয়েছেন টম ক্রুজসহ বেশ কজেকজন হলিউড অভিনেতা-অভিনেত্রী।

প্রতিবাদের ঝড় এতটাই তীব্র যে ২০২২-এর পুরস্কার অনুষ্ঠানের সম্প্রচার বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে এনবিসি। প্রতিবাদীর তালিকায় দেখা গিয়েছে ব্ল্যাক উইডোখ্যাত স্কারলেট জোহানসন। প্রতিবাদ জানিয়েছে নেটফ্লিক্স, অ্যামাজনের মতো প্ল্যাটফর্মও। কিন্তু টম ক্রুজের মতো এত বড় আকানে প্রতিবাদ করেননি কেউ। তবে তিনি রাস্তা দেখিয়েছেন। পরবর্তী সময়ে আরও অনেকে এগিয়ে এলে আমেরিকা থেকে একটু একটু করে কমবে বর্ণ বিদ্বেষমূলক মনোভাব।

টমক্রুজ প্রথম গোল্ডেন গ্লোব পুরস্কার পান ১৯৮৯-এ মুক্তি পাওয়া সিনেমা ‘বর্ণ অন দ্য ফোর্থ অব জুলাই’ সিনেমার জন্য।পরের দুটো গোল্ডেন গ্লোব আসে ‘জেরি ম্যাগুয়ের’ ও ম্যাগনোলিয়া সিনেমার জন্য। তবে এখন আর কোনওটাই তাঁর নয়। গোল্ডেন গ্লোব কর্তাদের পক্ষ থেকে এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি এখনও।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)