ফুচকাওয়ালা দুই ভাই-বোনের লকডাউন ডায়েরিতে অন্য যুদ্ধের গল্প

ফুচকাওয়ালা

জাস্ট দুনিয়া ব্যুরো: ফুচকাওয়ালা নাকি কম্পিউটার সায়েন্স পড়ুয়া! আসলে দুটোই। কম্পিউটার সায়েন্স পাস করে বড় চাকরির স্বপ্ন এখনও ছাড়েননি জ্যোতির্ময়ী সাহা। আর চাকরি করতে করতে নতুন স্বপ্ন দেখতে বাধ্য হওয়া দেবজ্যোতি সাহাও মন দিয়েছেন চাকরির পাশাপাশি ফুচকা বিক্রিতেও। ফুচকাওয়ালা হয়ে ওঠার রাস্তাটা সহজ ছিল না দেবজ্যোতি ও জ্যোতির্ময়ী সাহার। তখন লকডাউনে বন্ধ হয়ে গিয়েছে বাবার মুদিখানার দোকান। দাদার চাকরি চললেও মাইনে অর্ধেক হয়ে হয়ে গিয়েছে। কলেজ যেতে হয় জ্যোতির্ময়ীকে। চার জনের সংসার, পড়াশোনা সামলে দাদার অর্ধেক হয়ে যাওয়া মাইনেতে চলছিল না। তখনই ভাবনার শুরু।

জ্যোতিমর্য়ী বলেন, ‘‘অনেক কষ্ট করে এই জায়গায় আজ পৌঁছেছি। আজ আমি বলতে পারি আমি এক গর্বিত ফুচকাওয়ালা আর তাই সবার কাছে এই লড়াইটা ছড়িয়ে দিতে চাইছি। কারণ এই কাজ করে আমি গর্বিত। আমি গর্বিত ফুচকাওয়ালা।’’

সময়টা ২০২০-র মে মাস। বাড়ির ছেলের প্রাইভেট চাকরির মাইনেটা দুম করে অর্ধেক হয়ে গেল। দাঁপিয়ে বেড়াচ্ছে করোনা। মধ্যবিত্ত পরিবারে শুরু হল সমস্যা। বাড়ির মেয়ে তখন ডিপ্লোমা করছে প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে। তাঁর স্বপ্ন ছিল একদিন বি-টেক করে বড় কোনও সংস্থায় কম্পিউটার ইঞ্জিনিয়ার হবেন কিন্তু হঠাৎ করে লকডাউনের ধাক্কাটা তাঁর জন্য খুবই বড় ছিল। সেখান থেকেই শুরু নতুন ভাবনা-চিন্তার।

ফুচকাওয়ালা

সম্বল বলতে বাবার একটি মুদিখানার দোকান ছিল যা বগত ১০ বছর ধরেই বন্ধ।  দু-তিন মাস কোনও রকম চালানোর পর দোকান বিক্রি নিয়ে ভাবতে শুরু করে পরিবার। কিন্তু মন চাইছিল না। সেটাকেই কাজে লাগাতে ভাবনা-চিন্তা শুরু করে দুই ভাই-বোন। যা সংস্থান ছিল তাতে ফুচকার দোকান ছাড়া আর কিছু করার সম্ভব ছিল না। শুরুতে শুনতে হয়েছে প্রচুর কথাও। কিন্তু তাতে হাল ছেড়ে দেননি তাঁরা। তাই জ্যোতিমর্য়ী নিজেকেই এই সিদ্ধান্তের জন্য সাধুবাদ দেন।

তিনি বলেন, ‘‘আজ প্রায় আট মাস হতে চলল আমরা যথেষ্ট জায়গা করে নিয়েছি মানুষের মনে। ফুচকাওয়ালা নাম এখন হয়তো অনেকেই জানেন। মানুষের ভালোবাসায় আমরা আজ অনেকটা পথ এগিয়েছি এবং আমি আমার স্বপ্নের দিকে আরও একধাপ এগোতে পেরেছি। এখন আমি বি-টেক করছি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে। স্বপ্ন এখনও বড় ইঞ্জিনিয়ার হব। কিন্তু ফুচকাকে ভুলবো না।’’ এর সঙ্গে আরও একটি স্বপ্ন যুক্ত হয়েছে এই ফুচকাওয়ালাকে একদিন ব্র্যান্ড করে তুলতে চান দুই ভাই-বোন।

করোনার দ্বিতীয় ঢেউ আবার সাময়িক ধাক্কা দিয়েছে কিন্তু আর ভয় নেই। বড় লড়াই কাটিয়ে এসেছেন ওঁরা। এবার এগিয়ে নিয়ে যাওয়াটাই লক্ষ্য। কোনও বাঁধাই বড় নয়। ফুচকাওয়ালায় যে শুধু ফুচকা পাওয়া যায় তেমনটা নয়, বিভিন্ন অভিনব ফুচকার সঙ্গে অভিনব স্যান্ডউইচ, মিল্কশেক আরও অনেক কিছু রয়েছে ফুচকাওয়ালার ঝুলিতে। একবার চেখে দেখতে চলে যাওয়াই যায় ফুচকাওয়ালায়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)