করোনাভাইরাসে মৃত্যু মিছিল থামছে না চিনে, মৃতের সংখ্যা বেড়ে ৯০৮

করোনাভাইরাসে মৃত্যু মিছিল থামছে না চিনেকরোনাভাইরাসে মৃত্যু মিছিল থামছে না চিনে

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনাভাইরাসে মৃত্যু মিছিল থামছে না চিনে, রবিবারের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, নোভেল করোনাভাইরাসে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯০৮। আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সংখ্যাটা কয়েক লক্ষ ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে চিনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, গত কয়েক দিনে তুলনায় হুবেই প্রদেশে সংক্রমণের প্রকোপ কিছুটা হলেও কমেছে। যদিও গোটা দেশ থেকে নতুন করে তিন হাজার বাসিন্দার দেহে করোনাভাইরাসের লক্ষণ মিলেছে।

চিনের বাইরে ফিলিপিন্স আর হংকংয়ে দুই ব্যক্তির মৃত্যুর খবর মিলেছিল আগেই। এখনও পর্যন্ত চিনের বাইরে মোট ৩০০ জনের দেহে এই ভাইরাস সংক্রমিত হয়েছে। এর মধ্যে ব্রিটেনে চার জনের দেহে নতুন করে সংক্রমণের খবর মিলেছে। এঁরা প্রত্যেকেই ব্রিটেনে আক্রান্ত প্রথম রোগীর পরিচিত। এই পরিস্থিতিতে চিনের বাইরে এই রোগ মহামারীর আকার নিতে পারে বলে আজ আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহ্যানোম ঘেব্রিইয়েসাস। আজ টুইটারে তিনি জানিয়েছেন, কোনও দিন চিনে যাননি, এমন মানুষের দেহেও করোনাভাইরাসের সংক্রমণ মিলতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

যদিও চিন থেকে যাওয়া যে কোনও ব্যক্তিকেই এখন সন্দেহের তালিকায় রাখছে সব দেশ। সম্প্রতি রাশিয়ার ইয়েকাতেরিনবার্গের নতুন কনসাল জেনারেল হয়ে সেখানে গিয়েছেন কুই শাওছুন। রুশ সরকার তাঁকে জানিয়েছে, আগামী দু’সপ্তাহ তিনি যেন বাড়িতেই থাকেন। এখনই তাঁর দায়িত্ব নেওয়ার প্রয়োজন নেই।

চিনা ‘সিটিজ়েন জার্নালিস্ট’ ছেন ছিউশি এবং ফ্যাং পিন গত কয়েক সপ্তাহ ধরে উহান শহরের খবর জানাচ্ছিলেন গোটা বিশ্বকে। শহরের বিভিন্ন অংশ থেকে মোবাইলে তোলা ছবি ছড়িয়ে দিচ্ছিলেন তাঁরা। বোঝানোর চেষ্টা করছিলেন,পরিস্থিতি কতটা ভয়াবহ। এই ধরনের অনেক ভিডিয়ো এখন ইউটিউব ও টুইটারে রয়েছে। কিন্তু খোঁজ মিলছে না ছেন আর ফ্যাংয়েরই। গত কুড়ি ঘণ্টা ধরে খোঁজ নেই ছেনের। শুক্রবার বেশির ভাগ সময়েই নীরব থেকে একটা মাত্র ভিডিয়ো পোস্ট করে ফের চুপ হয়ে যান ফ্যাংও। হাসপাতালে মৃতদেহের ছবি তোলার অভিযোগে আটক করে রাখা হয় ফ্যাংকে। তাঁকে কোয়ারেন্টাইন করারই চেষ্টা হয়েছিল। সে ভিডিয়ো ছড়াতে জনতার চাপে তাঁকে ছাড়তে বাধ্য হয় প্রশাসন।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)