রোটোম্যাক কর্তা ধার নিয়েছেন ৮০০ কোটি, শোধ করেননি?

কয়েক দিন ধরেই বিক্রম কোঠারিকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। তিনি কোথায়? জল্পনা শুরু হয়ে গিয়েছিল, বিদেশে পালালেন নাকি?

বিক্রম আসলে বিখ্যাত পেন প্রস্তুতকারক সংস্থা রোটেম্যাকের মালিক। যে দিন থেকে তিনি ‘উধাও’, তার ঠিক আগের দিনই জানা গিয়েছে ব্যাঙ্ক থেকে প্রায় ৮০০ কোটি টাকা ঋণ নিয়ে তা শোধ করেননি। দেশের পাঁচটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের থেকে ওই টাকা তিনি ঋণ হিসাবে নিয়েছিলেন। তার পর থেকেই সিবিআই খুঁজে বেড়াচ্ছিল তাঁকে। কিন্তু, হদিশ মিলছিল না।

রবিবার কানপুরের একটি বিয়েবাড়িতে বিক্রমকে সপরিবার দেখা গিয়েছে বলে সিবিআইয়ের কাছে খবর আসে। তার পর বিক্রমও একটি বিবৃতি দেন। তাতে জানা যায়, কোথাও ‘পালাননি’ তিনি। দেশেই আছেন। কানপুরেই আছেন। এর পর সোমবার সকালে সিবিআই তাঁর কানপুরের অফিসে অভিযান চালায়। সপরিবার বিক্রমকে আটক করা হয়। সিবিআই সূত্রে জানা গিয়েছে, মূলত জিজ্ঞাসাবাদের জন্যই আটক করা হয়েছে তাঁদের।

জানা গিয়েছে, বিক্রম মুম্বইয়ে ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়ার একটি শাখা থেকে ৪৮৫ কোটি টাকা ঋণ নেন। পাশাপাশি কলকাতার ইলাহাবাদ ব্যাঙ্কের একটি শাখা থেকে তিনি ঋণ নিয়েছিলেন প্রায় ৩৫২ কোটি টাকা। এ ছাড়া আরও তিনটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক থেকে বিক্রম ঋণ নিয়েছিলেন।

যদিও সিবিআই ব্যাঙ্ক অব বরোদার করা একটি অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে। নীরব মোদী এবং তাঁর মামা মেহুল চোক্সী এবং তাঁদের সংস্থাগুলির বিরুদ্ধে ওঠা প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা ব্যাঙ্ক প্রতারণার তদন্ত ইতিমধ্যেই শুরু করেছে সিবিআই।