Covid Positive: দক্ষিণ আফ্রিকা থেকে চণ্ডীগড়ে এসেছেন তিনি

Covid Positive

জাস্ট দুনিয়া ডেস্ক: দক্ষিণ আফ্রিকা থেকে চণ্ডীগড়ে পৌঁছে Covid Positive ৩৯ বছরের এক ব্যক্তি। গত ২১ নভেম্বর তিনি বিমান বন্দরে নামার পর তাঁর আরটিপিসিআর পরীক্ষা করা হয়। সেই সময় তাঁর পরীক্ষার ফল নেগেটিভ আসায় তাঁকে ছেড়ে দেওয়া হয়। তিনি চলে যান তাঁর বাড়িতে। সেখানে গিয়ে তিনি স্বাভাবিকভাবেই সকলের সঙ্গে মেলামেশা করেন। কারণ তাঁর পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। কিন্তু সোমবার জানা যায় তিনি কোভিড পজিটিভ। যদিও বিমান বন্দরে তাঁর পরীক্ষার ফল নেগেটিভ এলেওতাঁকে ৭ দিন হোম কোয়ারিন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়।

৭ দিন পর আবারও তাঁর কোভিড পরীক্ষা করা হয় এবং তখন জানা যায় তিনি পজিটিভ। জানা গিয়েছে তিনি চণ্ডীগড়ের সেক্টর ৩৬-এ থাকেন। এদিকে তাঁর কাছাকাছি আসা দুই ব্যক্তিও করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর। তাঁদের মধ্যে একজন তাঁর পরিবারের সদস্য অন্যজন বাড়িতে যিনি কাজ করতেন তিনি। বাড়ির অন্য দুই সদস্যের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। আর একজনের ফল এখনও এসে পৌঁছয়নি।

আক্রান্ত ব্যক্তির নমুনা দিল্লির ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে পাঠানো হয়েছে। লক্ষ্য কোন ধরনের করোনাভাইরাসের ভ্যারিয়েন্টে তিনি আক্রান্ত। সম্প্রতি মাথাচাড়া দিয়েছে ওমিক্রন। যা দক্ষিণ আফ্রিকা থেকেই ছড়িয়ে পড়ছে বলে জানা গিয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে এক কর্তা জানিয়েছেন, ‘‘নিয়ম অনুযায়ী পজিটিভদের ইনস্টিটিউশনাল কোয়ারিন্টিনে পাঠানো হবে। সব পজিটিভ কেসের নমুনা দিল্লির এনসিডিসি-তে পাঠানো হচ্ছে কোন ভ্যারিয়েন্টে আক্রান্ত জানার জন্য।’’

একদিন আগেই আরও একজন ব্যক্তি যিনি দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছিলেন তাঁর পরীক্ষার ফল পজিটিভ আসে। তিনি এসেছেন মহারাষ্ট্রের থানে জেলার ডম্বিভ্যালিতে। তবে তিনি ওমনিক্রন ভাইরাসে আক্রান্ত কিনা তা এখনও নিশ্চিত করে জানা যায়নি। তিনি ২৪ নভেম্বর কেপটাউন থেকে এখানে আসেন। তবে ভাল খবর তিনি দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর কারও সঙ্গে সাক্ষাৎ করেননি। আপাতত তিনি আইসোলেটেড সেন্টারে রয়েছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)