ঐশী ঘোষ ফিরে এলেন ক্যাম্পাসে, মাথায় ব্যান্ডেজ নিয়েই লড়াই চালানোর ঘোষণা

ঐশী ঘোষ ফিরে এলেন ক্যাম্পাসেঐশী ঘোষ ফিরে এলেন ক্যাম্পাসে

জাস্ট দুনিয়া ডেস্ক: ঐশী ঘোষ ফিরে এলেন ক্যাম্পাসে, মাথায় ব্যান্ডেজ নিয়েই লড়াই চালানোর ঘোষণা করলেন। মাথায় পড়েছে ১৬টা সেলাই। হাতে লম্বা ব্যান্ডেজ বাঁধা। সেই অবস্থাতেই হিন্দুত্ববাদী সংগঠনগুলির উদ্দেশে ছুড়লেন তীব্র হুঙ্কার।

সোমাবার দুপুরের দিকে ছাড়া পেয়েছেন হাসপাতাল থেকে। তার পরেই জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হাজির হয়ে বিজেপি ও আরএসএস-এর বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিলেন ঐশী। এ দিন ক্যাম্পাসে বসে ঐশী বলেন, “যে লোহার রডের বাড়ি আমাদের শরীরে পড়েছে তার জবাব দেওয়া হবে বিতর্ক ও আলোচনার মাধ্যমেই। জেএনইউয়ের সংস্কৃতি কোনও হিংসাকে প্রশ্রয় দেয় না। আমরাও গণতান্ত্রিক পথেই মোকাবিলা করব হিন্দুত্ববাদীদের আগ্রাসনের।”


আরও খবর পড়তে ক্লিক করুন

রবিবার রাতে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় ৩৪ জন আহত হয়েছেন। আক্রান্তের তালিকায় রয়েছেন সুচরিতা সেন-সহ বিশ্ববিদ্যালয়ের আরও বেশ কয়েক জন অধ্যাপক-অধ্যাপিকা। এ দিন ঐশী বলেন, “খুন করার উদ্দেশ্য নিয়েই হামলা চালানো হয়েছিল গত কাল।” তাঁর অভিযোগ, “গত কয়েক দিন ধরেই সঙ্ঘ পরিবারের অনুগত কিছু অধ্যাপক আমাদের আন্দোলন ভাঙার জন্য চেষ্টা চালাচ্ছিলেন। কাল যে ঘটনা ঘটেছে তাতে স্পষ্ট যে, মুখোশ পরা গুন্ডাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীদের একটা বোঝাপড়া ছিল। না হলে ওই ভাবে সংগঠিত হামলা চালানো যায় না।”

ছাত্রছাত্রীদের অভিযোগ, টানা তিন ঘণ্টা ধরে তাণ্ডব চলেছে ক্যাম্পাসে। যে সবরমতী হোস্টেলে এই হামলা চালানো হয়েছে, সেটি বিশ্ববিদ্যালয়ের একটি দিকে। জানা গিয়েছে, হামলার আগে বিশ্ববিদ্যালয়ের ভিতরের সমস্ত আলো বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পর চলে নির্বিচারে ভাঙচুর ও তাণ্ডব। সেই ঘটনার সূত্র ধরেই এ দিন ঐশী বলেন, ‘‘আমার শরীর থেকে অনেকটা রক্ত বেরিয়ে গিয়েছে। পড়ুয়ারা একটি অ্যাম্বুল্যান্স ডেকে আমাকে নিয়ে হাসপাতালে আসে।’’ গত কালের হিংসা নিয়ে জেএনইউ-র সংসদের সভানেত্রী অভিযোগের আঙুল তুলেছেন জওহরলাল নেহরু ইউনিভার্সিটি টিচার্স ফেডারেশন (জেএনইউটিএফ)-এর দিকে। তাঁর দাবি, ‘‘ফি বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন জেএনইউটিএফ আমাদের হুমকি দিয়েছিল। আমরা শুধু মাত্র আপোসে মীমাংসা চেয়েছিলাম।’’

গত কালের ঘটনার জন্য পড়ুয়াদের ঘাড়েই দোষ চাপিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জগদেশ কুমার। এ দিন তার পাল্টা জবাব দিতে গিয়ে ঐশী বলেন, ‘‘ক্যাম্পাসে হিংসা ছড়িয়েছে উপাচার্যের জন্যই। ওঁর ইস্তফা দেওয়া উচিত। শিক্ষা মন্ত্রকের উচিত ওঁকে সরিয়ে দেওয়া।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)