জম্মু-কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা, উপত্যকায় দাঁড়িয়ে বললেন অমিত শাহ

জম্মু-কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদাশহীদ জওয়ান পারভেজ মুশারফ দারের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করলেন অমিত শাহ।

জাস্ট দুনিয়া ডেস্ক: জম্মু-কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা, শনিবার উপত্যকায় দাঁড়িয়ে এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু-কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা নির্বাচনের পরেই। শনিবার তিনি জানিয়েছেন, আসন পুনর্বিন্যাসের পর নির্বাচন হবে। আর সেই নির্বাচনের পরেই রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর। তিন দিনের সফরে শনিবার সকালে জম্মু-কাশ্মীর গিয়েছেন অমিত শাহ। ২০১৯ সালের অগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর এই প্রথম জম্মু-কাশ্মীর সফরে গিয়েছেন তিনি। শ্রীনগর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান উপরাজ্যপাল মনোজ সিন্‌হা। শ্রীনগর পৌঁছে শাহ দেখা করতে যান জম্মু-কাশ্মীরের নিহত পুলিশ আধিকারিক পারভেজ আহমদের পরিবারের সঙ্গে। কয়েক দিন আগেই জঙ্গিদের হাতে নিহত হন পারভেজ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দেখা করেন তিনি পারভেজের স্ত্রী-র সঙ্গে। তাঁকে চাকরির প্রস্তাবও দেন অমিত।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করার প্রস্তাব সংসদে পাশ হয় গত ২০১৯ সালের অগস্টে। ফলে বিশেষ মর্যাদার অধিকার হারায় জম্মু-কাশ্মীর। একই সঙ্গে ওই রাজ্যকে জম্মু-কাশ্মীর ও লাদাখ— এই দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া হয়। বিশেষ রাজ্যের অধিকার হারিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করে জম্মু-কাশ্মীর ও লাদাখ। দ্বিতীয় বার সরকারে এসেই কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধানে তৎপর হন মোদীরা। ঠিক হয় সংসদের ওই প্রস্তাব ও বিলগুলি পাশ করানো হবে। তার জেরে সম্ভাব্য অপ্রীতিকর ঘটনা সামাল দিতে গত এক সপ্তাহে কাশ্মীরে বিপুল সংখ্যক আধা-সেনা মোতায়েন করা হয়। রাজ্যের নেতাদের গৃহবন্দি করার পাশাপাশি উপত্যকার প্রত্যন্ত থানাগুলির দখল নেয় আধা-সেনা।

কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির কথা ঘোষণা করে সেই সময় চমকে দেন অমিত শাহ। তবে একই সঙ্গে তাঁর আশ্বাস ছিল, পরিস্থিতি ‘স্বাভাবিক’ হলে ‘যথোপযুক্ত’ সময়ে জম্মু-কাশ্মীরকে ফের পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হবে। পরে অমিত বলেছিলেন, ‘‘যত নষ্টের গোড়া ৩৭০ অনুচ্ছেদ।’’ তাঁর যুক্তি, এর ফলে গোটা দেশের সঙ্গে মিশতে পারেননি কাশ্মীরিরা। ব্যবসায়ীরা, শিল্পপতিরা উপত্যকায় জমি কিনতে পারেননি। ফলে লগ্নিও হয়নি। মানুষ গরিবই রয়ে গিয়েছেন। ওই অনুচ্ছেদ উঠে গেলে কাশ্মীর ভারত থেকে বেরিয়ে যাওয়া তো দূরের কথা, আরও ভাল করে দেশের সঙ্গে তার আত্মীকরণ ঘটবে।

অমিতের দাবি ছিল, অনুচ্ছেদ ৩৭০-কে হাতিয়ার করেই উপত্যকায় সন্ত্রাসে উস্কানি দিয়েছে পাকিস্তান। গত তিন দশকে ৪১ হাজার মানুষের মৃত্যুর পিছনে অনুচ্ছেদ ৩৭০ রয়েছে বলেই মত অমিতের। তাঁর দাবি ছিল, কাশ্মীরের সাধারণ মানুষ নন, সে রাজ্যের তিনটি পরিবার যারা এ যাবৎ রাজত্ব করে এসেছে, তারাই সবচেয়ে আতঙ্কিত। এর পর এই প্রথম জম্মু-কাশ্মীরে গেলেন অমিত। জানিয়ে দিলেন, জম্মু-কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা। তবে নির্বাচনের পরে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)