ক্লান্ত শ্রমিকেরা ঘুমিয়ে পড়লেন রেললাইনের উপর, ট্রেনে কাটা পড়ে মৃত ১৫

ক্লান্ত শ্রমিকেরা ঘুমিয়ে পড়লেন রেললাইনের উপরক্লান্ত শ্রমিকেরা ঘুমিয়ে পড়লেন রেললাইনের উপর

জাস্ট দুনিয়া ডেস্ক: ক্লান্ত শ্রমিকেরা ঘুমিয়ে পড়লেন রেললাইনের উপর, ভেবেছিলেন, লকডাউনের সময় ট্রেন চলাচল করে না। কিন্তু ভোররাতে মালগাড়ি এসে যে তাঁদের জীবন কেড়ে নিতে পারে, তা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি ওঁরা। ২০ জনের ওই শ্রমিক-দলের মধ্যে ১৫ জনেরই মৃত্যু হল ঘুমের ঘোরে ট্রেনে কাটা পড়ে। শুক্রবার ভোররাতে ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের অওরঙ্গাবাদে।

লকডাউনে ওই ২০ জন পরিযায়ী শ্রমিক আটকে পড়েছিলেন মহারাষ্ট্রেরই জালনা। কিন্তু, কর্মহীন অবস্থায় অর্থনৈতিক এবং খাবারের সঙ্কটের মধ্যে তাঁরা ফিরতে চেয়েছিলেন বাড়ি। তাই মধ্যপ্রদেশের উদ্দেশে হেঁটেই রওনা দিয়েছিলেন রেললাইন ধরে। জালনা-ভুসাবল লাইন ধরে ১৫৭ কিলোমিটার হেঁটে তাঁরা পৌঁছেছিলেন অওরঙ্গাবাদে। অতটা হাঁটার ধকল নিতে পারেননি ওই পরিযায়ী শ্রমিকেরা। রাত হতে ট্রেনের ট্র্যাকের উপরেই বসে পড়েছিলেন। অল্প বিস্তর খাওয়াদাওয়া সেরে তাঁরা ক্লান্তিতে ঘুমিয়ে পড়েছিলেন ট্র্যাকের উপরে।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

রেল জানিয়েছে, এ দিন ভোর সওয়া পাঁচটা নাগাদ একটি মালগাড়ি আসে ওই লাইনে। ট্র্যাকের উপর অনেককে শুয়ে থাকতে দেখেও শেষ মুহূর্তে তাঁদের বাঁচাতে পারেননি মালগাড়ি-চালক। ট্রেনে কাটা পড়েই মৃত্যু হয় ১৫ জনের। বাকি পাঁচ জনের মধ্যে ১ জন হাসপাতালে ভর্তি। অন্য চার জন অসম্ভব ট্রমার মধ্যে রয়েছেন। তাঁদের মানসিক চিকিৎসা চলছে। ঠিক কী হয়েছিল, তা নিয়ে পরে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে পুলিশ। তবে ২০ জনের এই দলে কোনও শিশু ছিল না বলেই জানিয়েছে মহারাষ্ট্র পুলিশ।

ঘটনার পর দেখা গিয়েছে, লাইনের উপর পড়ে রয়েছে শুকনো রুটি। ইতস্তত ছড়িয়ে রয়েছে হাওয়াই চটি-জুতো। তার মধ্যেই ছিন্নভিন্ন দেহগুলি পড়ে। এই মর্মান্তিক ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লেখেন, ‘‘মহারাষ্ট্রের অওরঙ্গাবাদে ট্রেন দুর্ঘটনায় যে প্রাণহানি ঘটেছে, তা অত্যন্ত বেদনাদায়ক। রেলমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে এ নিয়ে কথা হয়েছে। পরিস্থিতির দিকে নজর রাখছেন তিনি। প্রয়োজনীয় সব রকমের সহযোগিতা করা হচ্ছে।’’

অওরঙ্গাবাদের ঘটনায় শোকপ্রকাশ করেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধীও। টুইটারে তিনি লেখেন, ‘‘পরিযায়ী শ্রমিক ভাই-বোনেদের মালগাড়ির নীচে চাপা পড়ার ঘটনায় আমি স্তব্ধ। দেশের নির্মাণকারীদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে, তাতে লজ্জা হওয়া উচিত। মৃত ব্যক্তিদের পরিবারকে সমবেদনা জানাই। দুর্ঘটনায় যাঁরা জখম হয়েছেন, তাঁদের দ্রুত আরোগ্য কামনা করি।’’

গোটা ঘটনায় শোক প্রকাশ করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানও। মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন তিনি। আহতদের চিকিৎসায় যাতে কোনও খামতি না থাকে, তা নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে যোগাযোগ রাখছেন তিনি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)