জ্বলছে দিল্লি, মঙ্গলবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা ১৩, জখম প্রায় ১৫০

জ্বলছে দিল্লিজ্বলছে দিল্লি

জাস্ট দুনিয়া ডেস্ক: জ্বলছে দিল্লি এখনও। রবিবার রাত থেকে শুরু হয়েছিল অশান্তি। মঙ্গলবারও তা আরও ফুঁসে উঠল। এ দিন রাত পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩। জখম প্রায় ১৫০ জন।

এ দিন রাতে জাফরাবাদ, মৌজপুর, চাঁদবাগ, কারওয়াল নগরে কার্ফু জারি করে দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছে দিল্লি পুলিশ। গোটা উত্তর-পূর্ব দিল্লিতে আগামী এক মাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। দিল্লি-সংলগ্ন উত্তরপ্রদেশের গাজিয়াবাদেও ১৪৪ ধারা জারি হয়েছে। গাজিয়াবাদ-দিল্লির সীমানায় যাতায়াতের উপর নিয়ন্ত্রণ জারি হয়েছে।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

সেই রবিবার রাত থেকেই জ্বলছে দিল্লি, চলছে সংঘর্ষ পাথর-যুদ্ধ, গুলি, মারধর। অসংখ্য বাড়ি এবং দোকানে আগুন লাগিয়ে দেওয়া হয়। চলে লুঠতরাজ। উত্তর-পূর্ব দিল্লির আকাশে এ দিন সারা ক্ষণই কালো ধোঁয়া পাকিয়ে পাকিয়ে উঠতে দেখা গিয়েছে। তবে কত বাড়িতে, দোকানে বা বাজারে আগুন লাগানো হয়েছে তার হিসাব মেলেনি। দমকল বাহিনী বিকেল পর্যন্ত অন্তত ৪৫টি ফোন পেয়েছে। কিন্তু আগুন নেভাতে গিয়ে দমকল কর্মীরাই আক্রান্ত হয়েছেন।

উত্তর-পূর্ব দিল্লির গুরু তেগবাহাদুর হাসপাতালে গুরুতর আহতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফলে মৃত্যুও বাড়ার আশঙ্কা। হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, আহতদের প্রায় অর্ধেক গুলিবিদ্ধ।

‘‘আমাদের অগ্রাধিকার হল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা। মোট ১১টি এফআইআর দায়ের করা হয়েছে। সব তদন্ত হবে। যদি কোনও মূল যড়যন্ত্রী পাওয়া যায়, ব্যবস্থা নেওয়া হবে।’’
মনদীপ রণধাওয়া, দিল্লি পুলিশের মুখপাত্র

সোমবার দিল্লি পুলিশের কনস্টেবল রতন লালের মৃত্যু হয়। প্রথমে জানা গিয়েছিল, মাথায় পাথরের চোট লেগে মার যান রতন। এ দিন ময়নাতদন্তে জানা গিয়েছে, তাঁর বাম কাঁধ দিয়ে গুলি ঢোকে। ডান কাঁধ থেকে সেই গুলি উদ্ধার হয়েছে। পুলিশবাহিনীর অন্তত ৫০ জন আহত।

উত্তর-পূর্ব দিল্লিতে সংঘর্ষের ঘটনার খবর সংগ্রহ করতে গিয়ে এ দিনও আক্রান্ত হলেন সাংবাদিকেরা। অভিযোগ, গুলিতে আহত হয়েছেন জম্মুর একটি চ্যানেলের সাংবাদিক। জনতার মারধরে এক মহিলা- সহ চার জন সাংবাদিক আহত হয়েছেন বলেও অভিযোগ। আহত সাংবাদিকদের আরও দাবি, কোথাও সাংবাদিকদের রক্ষা করতে পুলিশ এগিয়ে আসেনি।

দিল্লি পুলিশের মুখপাত্র মনদীপ রণধাওয়া এ দিন বলেন, ‘‘আমাদের অগ্রাধিকার হল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা। মোট ১১টি এফআইআর দায়ের করা হয়েছে। সব তদন্ত হবে। যদি কোনও মূল যড়যন্ত্রী পাওয়া যায়, ব্যবস্থা নেওয়া হবে।’’

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)