কোভিড ভ্যাকসিনের ৪৪ কোটি ডোজ অর্ডার দিল কেন্দ্র সরকার

কোভিড ভ্যাকসিনের ৪৪ কোটি ডোজ

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড ভ্যাকসিনের ৪৪ কোটি ডোজ পাওয়া যাবে অগস্ট থেকে। সোমবারই জাতির উদ্দেশে ভাষণে রাজ্যগুলোকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই পথেই কাজ শুরু করে দিল কেন্দ্র। এই ৪৪ কোটি ডোজ অগস্ট থেকে ডিসেম্বর ২০২১-এর মধ্যে বিভিন্ন রাজ্যে পাঠানো হবে। রাজ্য জুড়ে টিকার আকাল নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। কেন্দ্র সরকারকে পড়তে হয়েছে প্রশ্নের মুখে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে, ২৫ কোটি কোভিশিল্ডের ডোজ এবং ১৯ কোটি কোভ্যাক্সিনের ডোজের আবেদন জানানো হয়েছে যাতে দেশে সকলে ভ্যাকসিন পান। কেন্দ্রের তরফে এও জানানো হয়েছে, এই নতুন উদ্যোগে খরচ হবে ৫০ হাজার কোটি টাকা যা কেন্দ্রে কাছে রয়েছে।

এ ছাড়া এর আগেই ৩০ কোটি ডোজের কথা জানিয়েছিল কেন্দ্র। হায়দরাবাদের সেই সংস্থার টিকা এই মুহূর্তে ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। কোভিডের দ্বিতীয় ঢেউ যেভাবে গোটা দেশকে গ্রাস করেছিল তাতে প্রভূত সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্র সরকারকে। কেন্দ্রকে ভৎসর্ণা করেছিল সুপ্রিম কোর্টও। সেই সময় কেন্দ্র পাল্টা রাজ্যগুলোকে দায়ী করেছিল ভ্যাকসিন পলিসির জন্য।

এর মধ্যে মঙ্গলবার কেন্দ্রের তরফে প্রাইভেট হাসপাতালগুলোতে ভ্যাকসিনের মূল্য বেঁধে দেওয়া হয়েছে। যেখানে কোভিশিল্ডের মূল্য রাখা হয়েছে ৭৮০ টাকা এবং কোভ্যাক্সিনের মূল্য ১৪১০ টাকা। এ ছাড়া রাশিয়ান স্পুটনিক ভি-র মূল্য ১১৪৫টাকা করা হয়েছে। এর সঙ্গে থাকছে ১৫০ টাকা করে সার্ভিসচার্জ। এর থেকে বেশি সার্ভিসচার্জ নেওয়া বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। এবং রাজ্যগুলোকে সেই মর্মে বার্তা পাঠানো হয়েছে। যাতে তারা বিষয়টি খেয়াল রাখতে পারে। বেশি নিলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়েছে।

এর পাশাপাশি কেন্দ্র রাজ্যগুলোকে সতর্ক করেছে টিকা নষ্টের বিষয়ে। শুরুতে বেশ কিছু রাজ্যে অনেক টিকা নষ্ট হওয়ার খবর পাওয়া গিয়েছিল। আর এখন টিকার হাহাকার চলছে। যে রাজ্যে টিকার ডোজ নষ্ট হবে সে রাজ্যে কমবে টিকার জোগান, স্পষ্ট বার্তা দিয়ে দিয়েছে কেন্দ্র। ঝাড়খণ্ড, ছত্তিশগড়, তামিনাড়ু, কাশ্মীর, মধ্যপ্রদেশের মতো রাজ্যে সব থেকে বেশি নষ্ট হয়েছে টিকা। যদিও রাজ্যগুলো তা মানতে নারাজ। এই অবস্থায় কেন্দ্রের হিসেব বলছে ৬.৩ শতাংশ টিকার ডোজ সঠিকভাবে কাজে লাগানো যায়নি বলে নষ্ট হয়েছে রাজ্যগুলোতে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)