দিনে ১ কোটি টিকা, অগস্টের প্রথম সপ্তাহ থেকেই, জানাল আইসিএমআর

দেশে একদিনে রেকর্ড কোভিড টিকাকরণ

জাস্ট দুনিয়া ডেস্ক: দিনে ১ কোটি টিকা দেওয়া হবে দেশ জুড়ে। মঙ্গলবার এমন আশার কথাই শোনালেন ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)-এর প্রধান বলরাম ভার্গব। চলতি বছরের মধ্যে কেন্দ্র দেশের ১০৮ কোটি মানুষের টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছে। সেই লক্ষ্যেই টিকাকরণের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি। জুলাইয়ের মাঝামাঝি বা অগস্টের শুরুর সপ্তাহেই দেশে প্রতি দিন ১ কোটি মানুষের টিকাকরণ হবে।

ভারতের মতো জনবহুল দেশে সংখ্যা না বাড়ালে গোটা দেশে টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ হওয়া কার্যত অসম্ভব। টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিকেও তাদের উৎপাদনের মাত্রা বাড়ানোর কথা বলা হয়েছে। ভার্গবের দাবি, ভবিষ্যতে টিকায় ঘাটতির তেমন কোনও সম্ভাবনা নেই। তিনি আরও জানান, করোনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর পাশাপাশি বিভিন্ন জায়গায় কোভিড বিধির কড়াকড়ি করাতে সংক্রমণের সংখ্যা কমেছে দেশে। করোনার দ্বিতীয় তরঙ্গকে রুখতে এই দুই পদক্ষেপ সাহায্য করেছে বলেই তাঁর মত।

ভার্গব মঙ্গলবার বলেন, ‘‘দেশে টিকার কোনও ঘাটতি নেই। যদি কেউ ভেবে থাকেন এক মাসের মধ্যে গোটা দেশে টিকাকরণ সম্ভব, তাঁদের মনে রাখতে হবে আমেরিকার থেকে আমাদের দেশের জনসংখ্যা প্রায় ৪ গুণ। একটু ধৈর্য ধরতে হবে তো! মাঝ জুলাই বা অগস্টের শুরুতেই আমাদের হাতে টিকার পর্যাপ্ত ডোজ চলে আসবে, যাতে আমরা দিনে এক কোটি মানুষের টিকাকরণ করতে পারব।’’

দেশ জুড়ে টিকার হাহাকার। প্রাথমিকভাবে যখন টিকাকরণ দেশে শুরু হয়েছিল তখন সাধারণ মানুষের মধ্যে টিকার সম্পর্কে একটা অনীহা দেখা গিয়েছিল। তার থেকে বেশি ছিল আতঙ্ক। প্রথমে ফ্রন্টলাইন ওয়ার্কারদের টিকাকরণের ক্ষেত্রে প্রথমসারিতে রাখা হয়েছিল। সেই সময় দেশের বিভিন্ন অংশে টিকা নষ্ট হওয়ার খবরও পাওয়া যায়।  কয়েক মাস যেতে না যেতেই করোনার দ্বিতীয় ঢেউ ঢুকে পড়ে আরও ভয়ঙ্কর রূপ নিয়ে। আর তার পরই মানুষের মধ্যে টিকার গুরুত্ব সম্পর্কে ধারণা তৈরি হয়। গোটা দেশ ঝাঁপিয়ে পনে টিকা ‌নিতে।

তার মধ্যে ৬০ বছরের ঊর্ধ্বেটা বাড়িয়ে ৪৫ বছরের ঊর্ধ্বে করা হয়। যার ফলে চাহিদা বিপুল পরিমাণে বেড়ে যায়। গত মাস থেকে সেটা সব প্রাপ্ত বয়স্কদের জন্যও করে দেওয়া হয়। ১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ টিকা নিতে পারবে। এই অবস্থায় টিকা নেওয়ার মানুষের সংখ্যা আরও বেড়ে যায়। দেখা দেয় টিকা সঙ্কট। যা এখনও কাটেনি। প্রচুর মানুষ এখনও টিকার জন্য হন্যে হয়ে ঘুরছে। এই অবস্থায় দিনে ১ কোটি টিকা যদি শুরু করা যায় তাহলে উপকৃত হবে দেশের মানুষ। সেই দিকেই তাকিয়ে সাধারণ মানুষ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)