দিল্লিতে কৃষকদের মিছিল প্রবেশের অনুমতি, কাজ হল না জলকামান-কাঁদানে গ্যাসে

দিল্লিতে কৃষকদের মিছিল

জাস্ট দুনিয়া ডেস্ক: দিল্লিতে কৃষকদের মিছিল প্রবেশের অনুমতি দেওয়া হল অবশেষে। বৃহস্পতিবার জলকামান-কাঁদানে গ্যাস ছুড়ে পঞ্জাব- হরিয়ানা সীমান্তে প্রতিবাদী কৃষকদের ছত্রখান করা যায়নি। শুক্রবার ওই একই ‘দাওয়াই’তে কাজ হল না হরিয়ানা-দিল্লি সীমান্তেও।

প্রশাসনের প্রবল প্রতিরোধ ছিল। তা সত্ত্বেও পিছু না হটে শেষমেশ রাজধানীর উপকণ্ঠে পৌঁছে গেলেন চাষিরা। শেষ পর্যন্ত কৃষকদের মিছিলকে দিল্লি প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। উত্তর দিল্লির নিরঙ্কারি ময়দানে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ জানাতে পারবেন তাঁরা।


দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন

সারা ভারত কিসান সংঘর্ষ সমন্বয় কমিটি এই অনুমতিকে ‘চাপের মুখে কেন্দ্রীয় সরকারের পিছু হটা’ হিসেবেই ব্যাখ্যা করছে। তবে কৃষক সংগঠনগুলি নিরঙ্কারি ময়দানে যেতে নারাজ। এমন ফাঁকা জায়গায় গিয়ে মাসের পর মাস বসে থাকলেও, কথা কানে তুলবে না কেন্দ্র, সেটাই তাদের আশঙ্কা। তাই মোদী সরকার তিন কৃষি আইন ফিরিয়ে না নেওয়া পর্যন্ত হরিয়ানা- দিল্লির বিভিন্ন সীমানাবর্তী এলাকাতেই অনির্দিষ্ট কালের জন্য ধর্নায় বসার হুঁশিয়ারি দিয়েছেন কৃষকেরা।

প্রতিবাদী চাষিদের ক্ষোভে ঘি ঢেলেছে দু’টি ঘটনা। দিল্লির দিকে মিছিলে হাঁটার সময়ে হরিয়ানার ভিওয়ানি জেলায় ট্রাকে চাপা পড়ে প্রাণ হারিয়েছেন এক কৃষক। আহত আরও দু’জন। মধ্যপ্রদেশে কিছু চাষি খোলা বাজারে ন্যায্য দাম না-পেয়ে আনাজ গরু-ছাগলকে খাইয়ে দিয়েছেন। এই কৃষক আন্দোলনে উজ্জীবিত বিরোধী শিবির।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)