Farmers Protest: ৩৭৮ দিনের যুদ্ধ শেষ হল কেন্দ্রের চিঠিতে

Farmers Protest

জাস্ট দুনিয়া ডেস্ক: Farmers Protest শেষ হল। গত ১৫ মাস ধরে দিল্লি সীমান্তে চলছিল কৃষকদের আন্দোলন। এত মাসে এই কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রের রাজনীতিতে প্রচুর জলঘোলা হয়েছে। শেষ পর্যন্ত তিন কৃষি আইন তুলে নিতে বাধ্য হয়েছে সরকার যা নিয়ে কৃষকদের বিক্ষোভ তৈরি হয়েছিল। তার পর থেকেই ক্রমশ শান্তি ফেরে মোদী সরকার ও কৃষকদের যুদ্ধে। বৃহস্পতিবার কেন্দ্রের চিঠি পৌঁছেছে কৃষকদের কাছে। সেই চিঠি পাওয়ার পরই কৃষকরা আন্দোলন তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে মন্ত্রিসভা থেকে বরখাস্তের দাবি মেনে নেয়নি সরকার।

কেন্দ্রের চিঠি পাওয়ার পর থেকেই দিল্লি বর্ডারে সাজ সাজ রব। কারণ তাঁবু গুটিয়ে ফিরতে হবে ঘরে। সেই প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। শনিবার ১১ ডিসেম্বর তাঁরা তাঁদের প্রতিবাদের সমাপ্তির কথা ঘোষণা করে দিয়েছে। তার আগে বৃহস্পতিবার কৃষক ইউনিয়ন ‘ফতেহ আরদাস’ মানে বিজয় প্রার্থণার কথা ঘোষণা করেছেন। এদিন বিকেল ৫.৩০-এ তা হওয়ার কথা। এর পর ১১ ডিসেম্বর সকাল ৯টায় সিঙ্ঘু ও টিকরি প্রতিবাদ সভা থেকে হবে ভিকট্রি মার্চ।

এ ছাড়া পরিকল্পনা রয়েছেন কৃষক নেতারা ১৩ ডিসেম্বর স্বর্ণ মন্দিরে যাবেন। সংযুক্ত কিষান মোর্চার তরফে ১৫ ডিসেম্বর দিল্লিতে মিটিংও ডাকা হয়েছে। সেন্টার ইতিমধ্যেই কৃষকদের বিরুদ্ধে করা সব পুলিশ কেস বন্ধ করার কথাও জানিয়েছে। কিছু মামলা রয়েছে হরিয়ানা ও উত্তরপ্রদেশে অশান্তি ছড়ানোর। কেন্দ্রের তরফে সব রাজ্যকেও মামলা তুলে নেওয়ার অনুরোধ করা হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)