মহারাষ্ট্রে ভয়াবহ বৃষ্টি, মৃত অন্তত ১৩৬, চলছে উদ্ধারকাজ

মহারাষ্ট্রে ভয়াবহ বৃষ্টিমহারাষ্ট্রে ভয়াবহ বৃষ্টি

জাস্ট দুনিয়া ডেস্ক: মহারাষ্ট্রে ভয়াবহ বৃষ্টি, সেই সঙ্গে ধস। প্রাকৃতিক দুর্যোগের কারণে শুক্রবার রাত পর্যন্ত অন্তত ১৩৬ জনের মৃত্যু হয়েছে। এখনও চলছে উদ্ধারকাজ। সরকারের সতর্কবার্তা, আগামী ৪৮ ঘণ্টা অত্যন্ত সঙ্কটময়। শুক্রবার সারা দিন ধরে প্রবল বৃষ্টি হয়েছে মহারাষ্ট্রে। যদিও প্রবল এই বৃষ্টির মধ্যেই সেনা এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে। বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে মহারাষ্ট্রের কোলহাপুর, রায়গড়, রত্নগিরি, ঠাণে এবং নাগপুরে।

এর মধ্যে রায়গড়েই ধস নেমে ৪৭ জনের মৃত্যু হয়েছে। ধস তো বটেই অনেকে জন বন্যার জলের তোড়ে ভেসে গিয়েছেন। পশ্চিম মহারাষ্ট্রের সাতারা জেলাতেই এমন বিভিন্ন ঘটনায় ২৭ জনের মৃত্যু হয়েছে বলে প্রাশাসনের তরফে জানানো হয়েছে। অন্য মৃত্যুর খবরগুলি এসেছে মূলত রাজ্যের পূর্ব অংশের জেলা গোন্ডিয়া এবং চন্দ্রপুর থেকে। বৃহস্পতিবার সন্ধ্যায় রায়গড়ের মাহাড় ব্লকের তালাই গ্রামে ধস নামে। পাহাড়ের ধসের অংশ নেমে আসে জনবহুল এলাকায়। ৩৫টি বাড়ি এই ধসের তলায় চাপা পড়ে যায়। মারা যান ৩৬ জন। এখনও পর্যন্ত প্রায় ৭০ জন নিঁখোজ ওই ঘটনায়। বৃহস্পতিবার রাতে ধস নামে সাতারা জেলার আম্বেঘর এবং মিরগাওঁতে। সাতারা গ্রামীণের পুলিশ সুপার অজয়কুমার বনশল জানিয়েছেন, সেখানে ৮টি বাড়ি ধসে চাপা পড়ে যায়।

রত্নগিরি জেলার চিপলুনে একটি কোভিড হাসপাতালে জল ঢুকে যায়। ফলে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিতে হয়। ওই হাসপাতালে ৮ জন কোভিড রোগীর অক্সিজেন চলছিল। বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যাওয়ায় ওই ৮ জনেরই মৃত্যু হয়েছে অক্সিজেনের অভাবে। মুম্বই শহর লাগোয়া গোভান্ডিতে বাড়ি চাপা পড়ে চার জন মারা গিয়েছেন বলে প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন। মৃত চার জনই একই পরিবারের সদস্য। ঘটনায় ৬ জন জখম হয়েছেন। তাঁদের মুম্মবইয়ের রাজওয়াড়ি এবং সিয়ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

মহারাষ্ট্রে ভয়াবহ বৃষ্টি, এই পরিস্থিতিতে আবহাওয়া দফতর মহারাষ্ট্রের ৬ জেলায় শুক্রবার চূড়ান্ত সতর্কতা জারি করেছে। ওই সব এলাকা এমনিতেই বৃষ্টির জলে টইটুম্বুর হয়ে উঠেছে। আবহাওয়া দফতরের বার্তা, শনিবার আরও বিপুল বৃষ্টি হবে। নিচু এলাকার মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টার জন্য চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে রত্নগিরি, রায়গড়, পুণে, সাতারা, কোলহাপুর এবং সিন্ধুদুর্গ জেলায়।

 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)