বায়ুসেনার জন্য স্পেন থেকে মাঝারি পরিবহণ বিমান কেনায় ছাড়পত্র

বায়ুসেনার জন্য

জাস্ট দুনিয়া ডেস্ক: বায়ুসেনার জন্য স্পেন থেকে মাঝারি পরিবহণ বিমান কেনায় ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। বুধবার নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি স্পেন থেকে মোট ৫৬টি সি-২৯৫ মাঝারি পরিবহণ বিমান কেনায় ছাড়পত্র দিয়েছে। ভারতীয় বায়ুসেনায় ৬০ বছর আগে ‘অভ্র’ বিমানগুলির অন্তর্ভুক্তি হয়েছিল, সেগুলির পরিবর্তে এই বিমানগুলি ব্যবহার করা হবে।ওই সামরিক পরিবহণ বিমানের নির্মাতা স্পেনের সিএএসএ। তাদের কাছ থেকে যে ৫৬টি বিমান কেনার ক্ষেত্রে ছাড়পত্র মিলেছে, তার মধ্যে ১৬টি বিমান উড়ানের উপযুক্ত অবস্থায় ভারতীয় বায়ুসেনার জন্য স্পেন থেকে আমদানি করা হবে। বাকি ৪০টি ওই সংস্থার সহযোগিতায় ভারতেই তৈরি করা হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে।

বেশ কয়েক বছর আগে ইন্দোনেশিয়ার সঙ্গে যৌথ ভাবে স্পেনের সিএএসএ সি-২৯৫ বিমান তৈরির কাজ শুরু করে। প্রয়োজনে বিমানটি নজরদারির কাজেও ব্যবহার করা যায় বলে জানা গিয়েছে। এই ৫৬টি বিমান কেনার ক্ষেত্রে খরচ হবে প্রায় ২০ হাজার কোটি টাকা। টাকার দামের ওঠানামার উপর ভিত্তি করে খরচ ২১ হাজার কোটি টাকাও ছাড়াতে পারে বলে সূত্রের খবর।

দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের ১০ বছরের মধ্যে টাটা কনসোটিয়াম ৪০টি বিমান তৈরির কাজ শুরু করবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ওই ৫৬টি বিমানই দেশীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট দিয়ে ইনস্টল করা হবে। নিরাপত্তা বিষয়ক কমিটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, ৬০ বছর আগের বিমানগুলি পরিবর্তন করার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামরিক পরিবহণ বিমান ভারতীয় বায়ু সেনার পুরনো ‘অভ্র’কে প্রতিস্থাপন করবে। অভ্র ব্রিটেনের তৈরি। এটি একটি টুইন ইঞ্জিনের টার্বোপ্রপ। এই বিমান ৬ টন মাল নিয়ে ঘণ্টায় ৪৫২ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে। ১৯৬০ সালের গোড়ার দিকে এটি ভারতীয় বায়ু সেনায় যোগ দিয়েছিল।

সি-২৯৫ মাঝারি পরিবহণ বিমানগুলি ৫-১০ টন পণ্য বহণ করতে পারবে। এটি অত্যন্ত আধুনিক প্রযুক্তির একটি যুদ্ধ বিমান। এই প্রকল্প ভারতের ওয়ারফেয়ার স্যুটের মহাকাশ ইকোসিস্টেমকে আরও শক্তিশালী করবে। টাটা কনসোর্টিয়াম বিমানগুলি তৈরি করলেও বিমানের যন্ত্রাংশ দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলি তৈরি করবে বলে জানানো হয়েছে। ‘আত্মনির্ভর ভারত’-এর এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।