Indian Climber Dies: কাঞ্চনজঙ্ঘার শিখরে পৌঁছনো হল না নারায়ননের

Indian Climber Dies

জাস্ট দুনিয়া ডেস্ক: ৫২ বছরের নারায়নন আইয়ার। ভেবেছিলেন পৌঁছে যাবেন বিশ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গে। কিন্তু হল না (Indian Climber Dies)। সামিট থেকে কিছু আগেই জীবনটাই শেষ হয়ে গেল তাঁর। এই অভিযানের আয়োজকরা শুক্রবার জানান, এই নিয়ে এই বছর তিনজন অভিযাত্রীর সঙ্গে একই ঘযে কারণে টনা ঘটল। এটি ক্লাইম্বারদের সব থেকে প্রিয় মরসুম। প্রচুর অভিযাত্রী এখন নেপাল দিয়ে কাঞ্চনজঙ্ঘা অভিযানে যাচ্ছেন। তার মধ্যেই মর্মান্তিক এই খবরে শোকের ছায়া নেমেছে অভিযাত্রীদের মধ্যে।

মাউন্ট কাঞ্চনজঙ্ঘা শিখরের খুব কাছেই ৮,২০০ মিটার উচ্চতায় বৃহস্পতিবার নারায়ননের মৃত্যু হয়। এক্সপিডিশন সংস্থা পায়োনিয়ার অ্যাডভেঞ্চারের তরফে নিভেশ কারকি বলেন, ‘‘তিনি বাকিদের থেকে কিছুটা মন্থর ছিলেন। তাঁর সঙ্গে আমরা দু’জন গাইডকে দিয়েছিলাম সাহায্যের জন্য। খুব ক্লান্ত ছিলেন তিনি। তাই আর শেষ করতে পারলেন না। মৃত্যুর কোলে ঢলে পড়লেন।’’

তিনি জানিয়েছেন, আইয়ারের পরিবারকে ইতিমধ্যেই খবর দেওয়া হয়েছে। এ ছাড়া সংস্থার তরফে তাঁর দেহ উদ্ধারের চেষ্টা করা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন। নেপাল দিয়েই সাধারণত, কাঞ্চনজঙ্ঘা অভিযানে যান যাত্রীরা। এই মরসুমে নেপাল ৬৮ জন বিদেশী নাগরিককে পারমিট দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা অভিযানের। তাঁদের প্রায় সকলেই বৃহস্পতিবার সামিটে পৌঁছে গিয়েছেন। এই মরসুমে এখনও পর্যন্ত ৯১৮ জন অভিযাত্রীকে পারমিট দিয়েছেন নেপাল সরকার তার মধ্যে ৩১৬ জনই মাউন্ট এভারেস্টের।

এর আগে গত মাসে এক গ্রীক অভিযাত্রী ধৌলাগিড়ি অভিযানের সময় অসুস্থ হয়ে মারা যান। তার একদিন বাদেই নেপলেরই অভিযাত্রী যিনি সরঞ্জাম বইছিলেন তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায় মাউন্ট এভারেস্টে। ২০২০-র কোভিড সংক্রমণের পর থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল তুষারশৃঙ্গ অভিযান। গত বছর থেকেই তা আবার খুলে দেওয়া হয়। তার পর থেকেই অভিযাত্রীদের যাতায়াত শুরু হয়। ৮ শৃঙ্গের টানে নেপালে প্রতিবছর গোটা বিশ্ব থেকে অভিযাত্রীরা ভিড় জমান।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)