পুরীতে রথযাত্রা বন্ধ রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট, জনস্বাস্থ্যের কারণে

পুরীতে রথযাত্রা বন্ধএ বছর এমন দৃশ্য আর দেখা য়াবে কি?

জাস্ট দুনিয়া ডেস্ক: পুরীতে রথযাত্রা বন্ধ রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার করোনা অতিমারির সময়ে জনস্বাস্থ্যের কারণ দেখিয়ে পুরীতে রথযাত্রা এবং তার আনুষঙ্গিক সমস্ত ক্রিয়াকলাপ বন্ধ রাখার কথা বলেছে শীর্ষ আদালত।

এ দিন পুরীর রথযাত্রা সংক্রান্ত আবেদনের শুনানি শেষে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবডে বলেন, ‘‘যদি আমরা পুরীতে রথযাত্রা-র অনুমতি দিই তা হলে, লর্ড জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না।’’ আগামী ২৩ জুন রথযাত্রার নির্ধারিত দিন।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

সুপ্রিম কোর্ট এ দিন জানিয়েছে, করোনার মতো অতিমারির সময়ে রথযাত্রার ভিড় করা যাবে না। এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলছেন চিকিৎসকেরা। সেই রকম সময়ে রথযাত্রার ভিড় সংক্রমণ বাড়িয়ে তোলার সম্ভাবনা ও ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দেয়। শীর্ষ আদালত স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, জনস্বাস্থ্য এবং নাগরিকদের নিরাপত্তার কারণেই এ বছর পুরীতে রথযাত্রা-র অনুমতি দেওয়ায় সম্ভব নয়।

ওড়িশা বিকাশ পরিষদ নামে একটি সংগঠন সম্প্রতি সুপ্রিম কোর্টে করা এক আবেদনে জানায়, ১০ লাখের উপর মানুষ প্রায় ১০-১২ দিন ধরে পুরীর মতো সৈকত শহরে রথযাত্রা উপলক্ষে উৎসবে মাতেন। করোনার সময়ে সেই জনসমাগম ভয়ঙ্কর সংক্রমণের চেহারা নিতে পারে। সেই আবেদনে আরও বলা হয়, ওড়িশা সরকারও ৩০ জুনের আগে কোনও ধর্মীয়স্থানকে খোলার অনুমতি দেয়নি। ওই সংগঠনের তরফে আদালতে এই আবেদন করেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহাতগি। তিনি শীর্ষ আদালতকে জানান, পুরীতে রথযাত্রা-র অনুমতি দিলে তা রাজ্য সরকারের নির্দেশকে অমান্য করা হবে।

মুকুল রোহাতগির আবেদন দেখে প্রধান বিচারপতি বলেন, ‘‘এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। যদি ওখানে শুধুমাত্র ১০ হাজার মানুষও জমায়েত হন, সেটাও অত্যন্ত ভয়ঙ্কর বিষয়।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)