রেকর্ড করল কাশ্মীর, ১০০ শতাংশ প্রথম ডোজ ১৮ ঊর্ধ্বদের

রেকর্ড করল কাশ্মীর

জাস্ট দুনিয়া ডেস্ক: রেকর্ড করল কাশ্মীর কোভিড টিকা দেওয়ার ক্ষেত্রে। যখন মাঝে মাঝেই দেশ জুড়ে টিকার আকাল দেখা দিচ্ছে তখনই গোটা জম্মু-কাশ্মীরে ১৮ ঊর্ধ্বদের ১০০ শতাংশ টিকাকরণ হয়ে গেল। বৃহস্পতিবার এমনই খুশির খবর জানিয়েছে সেখানকার সরকার। রাজ্যের ২০টি জেলায় প্রথম কোভিড টিকার ডোজ দেওয়া হয়ে গিয়েছে। জম্মু-কাশ্মীরের মতো রাজ্যে এই সাফল্য সহজ ছিল না। এমন একটা জায়গা যা সারক্ষণ একটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যায়। সেখানে এই কোভিড টিকার প্রথম ডোজ ১০০ শতাংশ হয়ে যাওয়া দেশের জন্য বড় সাফল্য।

এদিন সকাল ১১টা নাগাদ ১০০ শতাংশ কোভিড টিকার প্রথম ডোজের কথা ঘোষণা করা হয়। প্রশাসনের তরফে জানানো হয়েছে, তাদের টার্গেট ছিল ১৫ অক্টোবরের মধ্যে ১০০ শতাংশ প্রথম ডোজ সম্পূর্ণ করা। যাতে সফল জম্মু-কাশ্মীরের প্রশাসন। শেষ ৫ মাসে বিভিন্ন সেন্টারে ২ লাখ ভ্যাকসিনের ডোজ পাঠানো হয়েছে। এক কমী% রাজিয়া জানিয়েছেন, তিনি একদিনও ছুটি নেননি গত ৫ মাসে। এবং তিনি নিজে ৩০ হাজার টিকা দিয়েছেন।

এদিন ১০০ শতাংশ প্রথম টিকার ডোজ সম্পূর্ণ হওয়াতে ডাক্তার এবং ভ্যাকসিন প্রদানকারীদের সম্মানিত করা হয়। ২ মাস আগে পর্যন্ত দিনে শ্রীনগরে ৪ হাজার টিকা দেওয়া হত। সেপ্টেম্বরে তা বাড়িয়ে করা হয় ১৬ হাজার। কাশ্মীরই প্রথম ঘরে ঘরে গিয়ে টিকা দেওয়া শুরু করে। যা সহজ ছিল না। কারণ, পাহাড়ি গ্রামে পৌঁছনো সহজ নয়। সব জায়গায় গাড়ি পৌঁছয় না। সেখানে হেঁটে পৌঁছতে হয়েছে। সঙ্গে সেখানকার বদলাতে থাকা আবহাওয়া। এই সবের সঙ্গে প্রতিমুহূর্তে লড়াই করে আজ সফল জম্মু-কাশ্মীর।

জম্মু-কাশ্মীরে এখনও পর্যন্ত ১৪ কোটি কোভিড টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ হলেও ডেটা আপডেট রাখা খুব কঠিন ছিল। কারণ উপত্যকার ইন্টারনেট সার্ভিসের অবস্থা খুবই খারাপ। একটা সময় বন্ধ করে দেওয়া হয়েছিল। এ ছাড়া প্রতিদিনই জম্মু-কাশ্মীর জুড়ে সন্ত্রাসবাদী হামলা চলতেই থাকে। বিশেষ করে গ্রামগুলোতে যে কোনও সময় সন্ত্রাসী হামলার মুখে পড়তে হতে পারে টিকা দিতে যাওয়া কর্মীদের। তার মধ্যেই নিজের জীবনকে বাজি রেখে কাজ করেছেন তাঁরা। তার মূল্য যেমন পেয়েছে সাধারণ মানুষ, তেমনই উপকৃত হয়েছে রাজ্য। তাঁদের কুর্নিশ জানিয়েছে স্থানীয় প্রশাসন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)