পৃথক রাজ্যের দাবি লাদাখের, কাশ্মীরের পর একই পথে হাঁটতে শুরু করল

পৃথক রাজ্যের দাবি লাদাখের

জাস্ট দুনিয়া ডেস্ক: পৃথক রাজ্যের দাবি লাদাখের তরফে উঠে এল। যা কেন্দ্রের কাছে বড় মাথা ব্যথার বিষয় হয়ে উঠতে পারে ভবিষ্যতে। তার আগেই পদক্ষেপ নিতে শুরু করে দিল কেন্দ্র সরকার। এই মুহূর্তে কেন্দ্র শাসিত অঞ্চল লাদাখ। কিন্তু পৃথক রাজ্যের দাবিতে শুরু হয়েছে আন্দোলন। সেখানকার সব রাজনৈতিক দলের মধ্যে যতই মতবিরোধ থাকুক না কেন এই বিষয়ে সকলেই একমত। যেকারণে একযোগে সব দল আন্দোলন শুরু করেছে। শনিবার স্থানীয় নেতাদের সঙ্গে বৈঠকও করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তার মধ্যেই সেখানে বনধ পালন করে রাজনৈতিক দলগুলো। সে সময় সেখানে উপস্থিত ছিলেন বিজেপি সাংসদরা। তার মধ্যেই এই বনধও তাৎপর্যপূর্ণ।

হঠাৎ করে কেন শান্ত লাদাখ পৃথক রাজ্যের দাবিতে তৎপর হয়ে উঠল সেই জবাবও খুঁজছে কেন্দ্র। ২০১৯-এর ৫ মে বিজেপি সরকারের একটি সিদ্ধান্ত ঘিরে বিভিন্ন মহলে বিভিন্ন রকম মতামত তৈরি হয়েছিল। তবে সেই সময় সেই সিদ্ধান্ত ছিল বড় পদক্ষেপ। জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়। পাশাপাশি জম্মু ও কাশ্মীরকে ভেঙে দেওয়া হয় দুটো পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলে। একটি জম্মু-কাশ্মীর ও অপরটি লাদাখ।

তার পর থেকে জম্মু-কাশ্মীরে নিয়মিত পৃথক রাজ্যের দাবি উঠেছে। কেন্দ্র সরকার তা নিজের মতো করে সামলেছে। তবে লাদাখ নিয়ে মাথা ঘামাতে হয়নি। দু’বছর কেটে গিয়েছে সেই ঘটনার। তবে এতদিন পর একই পথে হাঁটতে চলেছে লাদাখ। এই আন্দোলনে বিজেপি ছাড়া স্থানীয় সব রাজনৈতিক দলই যোগ দিয়েছে। যারা এতদিন একে অপরের বিরুদ্ধে যুদ্ধংদেহি ভূমিকা নিত তারাও সব এক সুরে গাইছে। যা বিজেপিকে কিছুটা সমস্যায় ফেলছে বৈকি।

শনিবার নিত্যানন্দ রাইয়ের সঙ্গে বৈঠকে রাজনৈতিক দলগুলির তরফে তাঁদের প্রতিনিধিকা তাঁদের দাবি সামনে রেখেছেন। সেখানে বেশ কয়েকটি বিষয় উঠে এসেছে। লাদাখকে আলাদা রাজ্যের মর্যাদার দাবির পাশাপাশি সেখানকার নাগরিকদের জন্য সংবিধানের ষষ্ঠ তফশিস অনুযায়ী আলাদা গুরুত্বের দাবিও জানানো হয়েছে। এ ছাড়া  দাবিতে রয়েছে লে ও কার্গিলের জন্য আলাদা লোকসভা কেন্দ্র করতে হবে। এ ছাড়া স্থানীয়দের চাকরীর দাবিও উঠেছে। সব মিলে রীতিমতো বিপাকে কেন্দ্র সরকার। নতুন করে ধুঁটি সাজাতে হচ্ছে তাদের।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)