‘‘পাশে আছি’’ কৃষকদের উদ্দেশে মমতা, কথা বললেন ডেরেকের মাধ্যমে

‘‘পাশে আছি’’ কৃষকদের উদ্দেশে মমতা

জাস্ট দুনিয়া ডেস্ক: ‘‘পাশে আছি’’ কৃষকদের উদ্দেশে মমতা এই বার্তা দিয়ে দিলেন। কৃষকদের সঙ্গে ফোনে কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়ান কৃষকদের সঙ্গে দেখা করতে যান তৃণমূলের প্রতিনিধি হয়ে। সেখানেই তাঁর ফোন স্পিকারে দিয়ে মমতার সঙ্গে কৃষকদের কথা বলিয়ে দেন ডেরেক। সেখানেই পাসে থাকার বার্তা মুখ্যমন্ত্রীর। মমতার সঙ্গে কথা বলার পর কৃষকদের মধ্যে থেকে ধ্বনী উঠল ‘জো বোলে সোনিহাল, সস্ত্রীয় কাল।’’

এর আগে এদিন সকালেই আবেগান্বিত টুইট করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি জানান কৃষকদের জন্য তাঁর লড়াইয়ের কথা। তিনি লেখেন, ‘’১৪ বছর আগে ২০০৬-এর ৪ ডিসেম্বর আমি ২৬ দিন অনশন করেছিলাম। কৃষি জমি জোর করে ছিনিয়ে নেওয়ার বিরুদ্ধে ছিল সেই অনশন। এই মুহূর্তে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন হচ্ছে তা আমি সমর্থন করি। কৃষকদের সঙ্গে আলোচনা না করেই বিল পাশ করা হয়েছে।’’

এদিন কৃষকদের সঙ্গে প্রায় চার ঘণ্টা সময় কাটান ডেরেক। মমতা তাঁর ফোনে কৃষকদের সঙ্গে বেশ কয়েকবার কথা বলেন। সামনেই ২০২১-এ বাংলায় নির্বাচন। যা ঘিরে রীতিমতো উত্তেজনার পারদ এখন থেকেই তুঙ্গে। বিজেপি-তৃণমূল কথার লড়াই চলছেই।

বৃহস্পতিবারই কৃষকরা হুঁশিয়ারি দিয়েছিলেন আইন প্রত্য্যাহার না করলে আন্দোলন চলবে। সরকার পক্ষের সঙ্গে দীর্ঘ আলোচনাও হয়। শনিবার আবারও আলোচনায় বসার কথা দুই পক্ষের। আলোচনায় বসার আগে তাঁরা জানিয়েছিলেন, শুধুমাত্র ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে নিশ্চয়তা দিলেই আন্দোলন উঠে যাবে না। তাঁরা স্পষ্ট জানান, নয়া কৃষি আইন যত ক্ষণ না প্রত্যাহার করা হচ্ছে তত ক্ষণ আন্দোলন চলবে। পরে যদিও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, সরকার অনড় অবস্থানে নেই।

যা থেকে স্পষ্ট কিছুটা হলেও সুর নরম করতে চলেছে কেন্দ্র সরকার। মনে করা হচ্ছে কৃষকদের দাবি মেনে বেশ কিছু আইনের পরিবর্তনও হতে পারে। এই মুহূর্তে প্রায় গোটা দেশ কৃষকদের পাশে দাঁড়িয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে ভাবমূর্তি নষ্ট হতে পারে সরকারের। সেটা নরেন্দ্র মোদী সরকার চাইবে না।

গত কয়েকদিন ধরে দিল্লিতে ঘাটি গেড়েছেন কৃষকরা। সেখানেই চলছে রান্না, খাওয়া, থাকা। বিশাল বিশাল ট্রাক বোঝাই হয়ে দিল্লিতে পৌঁছেছেন তাঁরা। গত দু’দিন ধরে সরকারের আইনের বিরোধিতা করে নামী ব্যাক্তিত্বরা সরকারি পুরস্কার, সম্মান ফেরাতে শুরু করেছেন। যেটা অপ্রত্যাশিত ছিল কেন্দ্রের কাছে।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)