পঞ্জাবে ভেঙে পড়ল মিগ-২১, মৃত্যু ১ স্কোয়াড্রন লিডারের

পঞ্জাবে ভেঙে পড়ল মিগ-২১দাউ দাউ করে জ্বলছে ভেঙে পড়া মিগ। ছবি—ভিডিও গ্র্যাব

জাস্ট দুনিয়া ডেস্ক: পঞ্জাবে ভেঙে পড়ল মিগ-২১ যুদ্ধবিমান। এটা নতুন কোনও ঘটনা নয়। বহু বছর ধরে এভাবেই মৃত্যু বরণ করেছেন কত বায়ুসেনা জওয়ান। সেই তালিকায় যুক্ত হল আরও একটি নাম।  এর প্রতিকার কী তা এখনও জানে না কেউ। কিন্তু মিগ-২১ ওড়া বন্ধ হয়নি এদেশে। শুক্রবার আরও এক বায়ুসেনার স্কোয়াড্রন লিডারের মিগ-২১ বিমান দুর্ঘটনায় প্রান হারালেন। বৃহস্পতিবার গভীর রাতে মোগা জেলার বাঘাপুরানার লাঙ্গিয়ানা কুর্দ গ্রামে ঘটে এই ঘটনা।

জানা গিয়েছে রাত ১টা নাগাদ প্রশিক্ষণই চলছিল মিগ-২১ বিমানের। আরহ তখনই তা ভেঙে পড়ে। ভারতীয় বায়ুসেনার টুইটার হ্যান্ডলে এই খবর ও তাঁর ছবি পোস্ট করা হয়। সেখানে স্কোআড্রন লিডার অভিনব চৌধরীর মৃত্যুর খবরও জানানো হয়।

সেখানে লেখা হয়, ‘‘বায়ুসেনার পশ্চিম শাখার বাইসন বিমান দুর্ঘটনার কবলে পরে গতকাল রাতে। পাইলট স্কোয়াড্রন লিডার অভিনব চৌধরীর গুরুতর আহত হয়ে মৃত্যু হয়। তাঁর পরিবারে এই ক্ষতিতে সমবেদনা জানাচ্ছে এবং পাশে আছে। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।’’

রুটিন ট্রেনিংয়ের সময়ই ভেঙে পড়ে এই বিমান। এই বছরে এই নিয়ে তিনটি মিগ-২১ ভেঙে পড়ার ঘটনা ঘটল। মার্চে বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেনের মৃত্যু হয়েছিল। তাঁর বিমান টেকঅফের সমই ভেঙে পড়ে। এই বছরের জানুয়ারিতে রাজস্থানের সুরতগরে ভেঙে পড়েছিল মিগ-২১। সেই সময় জানা গিয়েছিল সেখানে বড় রকমের টেকনিক্যাল সমস্যা দেখা দিয়েছিল।

রাশিয়ান এই বিমান একক ইঞ্জিন, সিঙ্গেল সিটার মাল্টিরোল ফাইটার / গ্রাউন্ড অ্যাটাক বিমানটি আইএএফের মূল শক্তি। যা এক সঙ্গে অনেক কাজ করতে পারে। এটির সর্বোচ্চ গতি ২,২৩০ কিলোমিটার ঘন্টায় এবং বইতে পারে একটি ২৩ এমএম টুইন ব্যারেল ক্যানন সঙ্গে চারটি আর-৬০ ক্লোজ কমব্যাট মিসাইল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)