নরেন্দ্র মোদীর ফোন জো বাইডেনকে, আমেরিকার হবু প্রেসিডেন্টের সঙ্গে দূরালাপ

নরেন্দ্র মোদীর ফোন জো বাইডেনকে

জাস্ট দুনিয়া ডেস্ক: নরেন্দ্র মোদীর ফোন জো বাইডেনকে, আমেরিকার হবু প্রেসিডেন্টের সঙ্গে দূরালাপে কথা হল ভারতীয় প্রধানমন্ত্রীর। মঙ্গলবার মধ্যরাতে টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন তাঁর সঙ্গে জো বাইডেনের কথা হয়েছে। বাইডেনকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভারত-আমেরিকার কৌশলগত সম্পর্ক আরও মজবুত করার কথাও তাঁকে বলেছেন প্রধানমন্ত্রী।

শুধু তাই নয়, আমেরিকার হবু ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকেও শুভেচ্ছা জানিয়েছেন মোদী। নরেন্দ্র মোদীর ফোন জো বাইডেনকে, তার পরেই তাঁর টুইট। প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনে শুভেচ্ছা জানিয়েছি। ভারত এবং আমেরিকার কৌশলগত সম্পর্কপ্রসঙ্গে আমাদের সুদৃঢ় প্রতিশ্রুতির কথা আবারও উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা, কোভিড-১৯ অতিমারি মোকাবিলার মতো বিষয়গুলি নিয়ে আমাদের অগ্রাধিকার ভাগ করে নেওয়া হয়েছে আলোচনায়’।


বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

পাশাপাশি কমলা হ্যারিসকে নিয়ে তাঁর টুইট, ‘তাঁর সাফল্য ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান সম্প্রদায়ের কাছে বিরাট অনুপ্রেরণা এবং গর্বের ব্যাপার। ভারত এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্কে এই সম্প্রদায় বিপুল শক্তিদায়ক’।

মোদীর আগে যদিও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী জয়ের জন্য শুভেচ্ছা জানিয়েছিলেন বাইডেন এবং হ্যারিসকে।

ট্রাম্পকে হারিয়ে আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। তার পরেই প্রশ্ন উঠছে, অভিবাসন নীতিতে ট্রাম্পের অবস্থানই কি বজায় রাখবেন বাইডেন? পাকিস্তানের ব্যাপারেই বা কী মনোভাব দেখাবেন তিনি? এই বিষয়গুলি এখনও পরিষ্কার নয়। তবে আগামী দিনে বাইডেন প্রশাসনের সঙ্গে ভারত যে সুসম্পর্ক বজায় রাখতে চাইছে, তা একরকম স্পষ্ট।

‘আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনে শুভেচ্ছা জানিয়েছি। ভারত এবং আমেরিকার কৌশলগত সম্পর্কপ্রসঙ্গে আমাদের সুদৃঢ় প্রতিশ্রুতির কথা আবারও উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা, কোভিড-১৯ অতিমারি মোকাবিলার মতো বিষয়গুলি নিয়ে আমাদের অগ্রাধিকার ভাগ করে নেওয়া হয়েছে আলোচনায়’। বাইডেনকে নরেন্দ্র মোদী

‘তাঁর সাফল্য ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান সম্প্রদায়ের কাছে বিরাট অনুপ্রেরণা এবং গর্বের ব্যাপার। ভারত এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্কে এই সম্প্রদায় বিপুল শক্তিদায়ক’। কমলাকে নরেন্দ্র মোদী

মঙ্গলবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করএক অনুষ্ঠানে জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্কের দৃঢ়তার জন্য প্রেসিডেন্ট বাইডেনের আমলেও ভারতের কোনও সমস্যা হবে না। আমেরিকার নির্বাচনী ফল ভারত-আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব ফেলবে না। জয়শঙ্কর বলেছেন, ‘‘ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে সম্পর্ক যেখানে শেষ হবে, সেখান থেকেই শুরু হবে নতুন সম্পর্ক। এ নিয়ে আমি আত্মবিশ্বাসী। এই কাজটাই আমরা শেষ ৪টি আমেরিকান প্রশাসনের সঙ্গে করেছি।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)