নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়, জানাল দিল্লি সরকার

নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়

জাস্ট দুনিয়া ডেস্ক:নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয় বলেই জানাচ্ছে দিল্লি সরকার। ফলে, পিছিয়ে যেতে পারে ওই মামলায় ফাঁসি।

গত ৭ জানুয়ারি দিল্লির দায়রা আদালত রায় দেয় যে, ২২ জানুয়ারি সকাল সাতটার সময়ে চার দণ্ডিতের বিনয় শর্মা, মুকেশ কুমার, অক্ষয়কুমার সিং ও পবন সিংয়ের ফাঁসি হবে। আদালত চার জনকে আইনি পদক্ষেপের শেষ ধাপ হিসেবে কিউরেটিভ পিটিশন এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের জন্য ১৪ দিন সময় দেয়।


আরও খবর পড়তে ক্লিক করুন

কিন্তু আজ দিল্লি সরকারের প্রতিনিধি ও তিহাড় জেল কর্তৃপক্ষ আদালতে জানান, যে হেতু মঙ্গলবার মুকেশ সিং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছে, তাই অপরাধীদের ফাঁসি ২২ জানুয়ারি হওয়া অসম্ভব।

কেন অসম্ভব? তার ব্যাখ্যাও মিলেছে। রাষ্ট্রপতির কাছে করা প্রাণভিক্ষার আবেদনের স্টেটাস এখনও অজানা। হতে পারে, তিনি ওই আর্জি বিবেচনা করে প্রাণভিক্ষা দিয়ে দিলেন মুকেশকে। তা হলে ফাঁসির প্রক্রিয়াই থমকে গেল। আবার যদি তিনি ওই আর্জি খারিজ করে দেন, তা হলেও তাঁর সিদ্ধান্ত জানানোর পর অন্তত ১৪ দিন অপেক্ষা করতে হবে দণ্ডিতদের ফাঁসি কার্যকর করার জন্য।

এর পরেও রয়েছে অন্য এক সম্বাবনা। এর পর যদি বাকি তিন দণ্ডিতও রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করে, তা হলে ফাঁসি আরও পিছিয়ে যাবে। এই আইনি জটিলতার জন্যই ২২ জানুয়ারি কোনও ভাবেই ফাঁসি হওয়া সম্ভব নয় বলে জানিয়েছে দিল্লি সরকার।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)