অক্সিজেন ট্যাঙ্ক লিক করে মর্মান্তিক মৃত্যু কোভিড আক্রান্তদের

অক্সিজেন ট্যাঙ্ক লিক

জাস্ট দুনিয়া ডেস্ক: অক্সিজেন ট্যাঙ্ক লিক করে মর্মান্তিক ঘটনা ঘটল মহারাষ্ট্রের নাসিক জেলায়। যে অক্সিজেন অভাবে এতদিন মানুষ মারা যাচ্ছিল এদিন সেই অক্সিজেন থাকা স্বত্বেও তার অভাব প্রান কেড়ে নিল এতগুলো মানুষের। যাঁরা সুস্থ হওয়ার আশায় পৌঁছেছিলেন হাসপাতালে। কোভিড জমানায় এমন মর্মান্তিক ঘটনায় স্তম্ভিত গোটা দেশ। অক্সিজেন ট্যাঙ্ক লিক করতে শুরু হওয়ায় হাসপাতালের ভিতরে যে সব রোগীরা অক্সিজেন ব্যবহার করছিলেন, তা বন্ধ হয়ে যায়। বন্দ হয়ে যায় ভেন্টিলেশন সিস্টেমও।

অক্সিজেনের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ জনের। স্থানীয় প্রশাসন সূত্রে খবর যাঁদের মৃত্যু হয়েছে তাঁরা সকলেই ভেন্টিলেশনে ছিলেন। যাঁদের টানা অক্সিজেনের প্রয়োজন হচ্ছিল। নাসিকের জাকির হুসেন হাসপাতাল কোভিড রোগীদের জন্য রাখা হয়েছে। সেখানে সেই মুহূর্তে ১৫০জন আক্রান্ত ছিলেন যাঁরা অক্সিজেনর উপর নির্ভরশীল বা ভেন্টিলেটরে।

মহারাষ্ট্রে স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে তাঁর সরকার। রাজেশ তোপে বলেন, ‘‘আমাদের কাছে তথ্য রয়েছে, যে সব রোগীরা ভেন্টিলেটরে ছিলেন তাঁদের মৃত্যু হয়েছে। অক্সিজেনের সেই ট্যাঙ্কে লিকেজ পাওয়া গিয়েছে যেখান থেকে এই সব রোগীকে অক্সিজেন সরবরাহ করা হচ্ছিল। সেই সরবরাহ স্থগিত হয়ে যাওয়াতেই হয়তো মৃত্যু হয়েছে। তদন্ত শেষ হলে আমরা জানাবো।’’

ছবিতে বা ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে, ট্যাঙ্ক থেকে ক্রমশ গ্যাস বেরিয়ে এসে তার আসপাশের জায়গা সাদা ধোয়ায় ঢেকে গিয়েছে। যার ফলে রোগী ও তাঁদের বাড়ির লোকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। রোগীর পরিবারের লোকেরাই এগিয়ে এসে উদ্ধার করার চেষ্টা করে। অনেকেরই শ্বাস কষ্ট হচ্ছিল।

এলাকায় গ্যাস ছড়িয়ে পড়াতেও আতঙ্ক তৈরি হয়। দমকলের তরফে দ্রুত গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা হয়। ততক্ষণে অবশ্য অনেকটাই দেড়ি হয়ে গিয়েছে। অনেকগুলো মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়েছে। ৩১ জনকে অন্য হাসপাতালে পাঠানো হয়েছে, যাঁদের অক্সিজেন দরকার।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)