পেট্রল পাম্পে নরেন্দ্র মোদীর ছবি, তৃণমূলের আপত্তিতে সরানোর নির্দেশ কমিশনের

পেট্রল পাম্পে নরেন্দ্র মোদীর ছবি

জাস্ট দুনিয়া ডেস্ক: পেট্রল পাম্পে নরেন্দ্র মোদীর ছবি সম্বলিত বিভিন্ন ব্যানার এবং ফ্লেক্স দেখা যেত এত দিন। বুধবার তা নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানায় তৃণমূল। নির্বাচনবিধি লঙ্ঘনের সেই অভিযোগ পেয়েই কমিশন রাজ্যের সমস্ত পেট্রল পাম্পে নরেন্দ্র মোদীর ছবি সম্বলিত ব্যানার-ফ্লেক্স সরানোর নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে। ওই ছবি সরানোর জন্য সময়ও বেঁধে দেওয়া হয়েছে— ৭২ ঘণ্টা। সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েচে।

এ রাজ্যে আট দফায় ভোটের দিন ক্ষণ গত শুক্রবার ঘোষণা করে নির্বাচন কমিশন। রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ক্ষণ ঘোষণা হওয়ার পর ওই দিন থেকেই জারি হয়েছে আদর্শ আচরণ বিধি। তার পর এ দিন পেট্রল পাম্পে নরেন্দ্র মোদীর ছবি নিয়ে কমিশনের দ্বারস্থ হয় তৃণমূল। এ নিয়ে দিনভর তৃণমূল এবং বিজেপির রাজনৈতিক টানাপড়েন চলে। দিনের শেষে মোদীর ছবি সরানোর নির্দেশ দিয়ে কমিশন জানিয়েছে, প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে ওই সব বিজ্ঞাপন আদর্শ আচরণ বিধি ভঙ্গ করছে। সে কারণেই ওগুলো সরিয়ে ফেলতে হবে।


একুশের ভোটের আরও খবর

করোনা টিকার শংসাপত্র বা পেট্রল পাম্পে রান্নার গ্যাসের বিজ্ঞাপনে মোদীর ছবি নিয়ে আপত্তি তুলেছে তৃণমূল। তাদের অভিযোগ, ভোট ঘোষণার পর প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করায় আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হচ্ছে। ওই ছবির জেরে ভোটাররা প্রভাবিত হতে পারেন বলেও দাবি করা হয়। বিষয়টিকে সামনে রেখেই বুধবার কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে যায় রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম (ববি)-এর নেতৃত্বাধীন তৃণমূলের একটি প্রতিনিধি দল। রাজ্যের উপ-মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করে অভিযোগ জানানো হয়। পরে ফিরহাদ বলেন, ‘‘আশা করি সুবিচার পাব। আশা করি বিজেপির কথায় অন্তত ভারতের নির্বাচন কমিশন প্রভাবিত হবে না।’’

করোনা টিকার শংসাপত্রে মোদীর ছবি ব্যবহার নিয়ে সোমবার আপত্তি তুলেছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। এ নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানোর কথা ঘোষণা করে তিনি টুইট করেন, ‘ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। তাও প্রধানমন্ত্রীর ছবি করোনা টিকার নথিতে নির্লজ্জের মতো প্রকাশিত হচ্ছে। নির্বাচন কমিশনের কাছে এই বিষয়টি তুলে ধরবে তৃণমূল’। তার ৪৮ ঘণ্টার মধ্যেই তৃণমূল কমিশনের কাছে অভিযোগ দায়ের করে। পরে কমিশন পদক্ষেপ গ্রহণও করে। তবে কমিশনের পদক্ষেপ নিয়ে এ দির রাত পর্যন্ত তৃণমূলের তরফে কোনও মন্তব্য করা হয়নি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)