প্রণব মুখোপাধ্যায় প্রয়াত, ১০ অগস্ট থেকে ছিলেন হাসপাতালে

প্রণব মুখোপাধ্যায় প্রয়াতপ্রণব মুখোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: প্রণব মুখোপাধ্যায় প্রয়াত, সোমবার বিকেলে প্রাক্তন রাষ্ট্রপতির জীবনাবসা‌ন হয়েছে। গত কয়েক দিন ধরেই তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক ছিল। দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে জানানো হয়েছে, গত ১০ অগস্ট, সোমবার প্রণববাবুকে সঙ্কটজনক অবস্থায় সেখানে ভর্তি করা হয়। তাঁর মাথায় রক্ত জমাট বেঁধে ছিল। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হলেও তাঁর শারীরিক পরিস্থিতির উন্নতি হয়নি। সে কারণেই তাঁকে ভেন্টিলেটরে দেওয়া হয়েছিল। তার পর ভেন্টিলেটরে রেখেই চিকিৎসা চলছি। কিন্তু রবিবার জানা যায় তাঁর সেপটিক শক দেখা দিয়েছে। সঙ্গে অবনতি হয়েছে তাঁর অবস্থার। কিন্তু, চিকিৎসকদের আর কোনও সুযোগ না দিয়েই এ দিন বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

ইউপিএ সরকারে প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন প্রণব মুখোপাধ্যায়। সেই সময় থেকেই তিনি দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসা করান। ২০১৪-র ডিসেম্বরে এক বার অসুস্থ হয়ে এই হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রণববাবু। তখন তিনি রাষ্ট্রপতি। সেই সময় তাঁর একটি ধমনীতে ‘ব্লক’ পাওয়া যায়। চিকিৎসকেরা অ্যাঞ্জিওপ্ল্যাস্টি করে ওই ধমনীতে রক্তপ্রবাহ স্বাভাবিক করেন। প্রণব মুখোপাধ্যায় সে বার সুস্থ হয়ে ওঠেন। কিন্তু এ বার আর ওই হাসপাতাল তাঁকে সুস্থ করে ফেরাতে পারল না।

ঠিক পাঁচ বছর আগে এই অগস্ট মাসে, দিল্লির এই সেনা হাসপাতালেই প্রয়াত হয়েছিলেন প্রণব-জায়া শুভ্রা মুখোপাধ্যায়। সেটা ছিল ১৮ অগস্ট। তাঁর পঞ্চম মৃত্যুবার্ষিকীর ১৩ দিন পর চলে গেলেন ৮৪ বছরের প্রণবও। সেই অগস্টেই। রেখে গেলেন পুত্র অভিজিৎ ও ইন্দ্রজিৎ এবং কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়কে। অভিজিৎ টুইট করে বাবার মৃত্যুর খবর জানান।

গত ৯ অগস্ট, রবিবার রাতে বাড়িতে পড়ে গিয়েছিলেন প্রণববাবু। মুখোপাধ্যায় পরিবার সূত্রে জানা গিয়েছে, না ফাটলেও তাঁর মাথায় বেশ চোট লাগে। স্নায়ুজনিত কিছু সমস্যাও দেখা দেয়। সেনা হাসপাতালে ভর্তি করার পরে তাঁর সিটি স্ক্যান‌ করা হয়। সেখানে দেখা যায়, প্রণববাবুর মাথায় রক্ত জমাট বেঁধে রয়েছে। অস্ত্রোপচার করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

সেই সময়েই তাঁর কোভিড পরীক্ষা করা হয়। তার রিপোর্ট পজিটিভ আসে। এই করোনা সংক্রমণের কথা ১০ তারিখ সকালে টুইট করে নিজেই জানিয়েছিলেন প্রণববাবু। এর পর তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। তাঁর পর প্রণববাবুকে রাখা হয় ভেন্টিলেশনে। কিন্তু অস্ত্রোপচারের জায়গা থেকে তাঁর রক্তক্ষরণ বন্ধ হচ্ছিল না।

চিকিৎসকদের সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরেই প্রণব মুখোপাধ্যায় রক্ত পাতলা রাখার ওষুধ খেতেন। সে কারণেই অস্ত্রোপচারের পর সেই জায়গা থেকে তাঁর রক্তক্ষরণ বন্ধ হচ্ছিল না। তার পর তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। এর পর তিনি গভীর কোমায় চলে যান। শেষে সেই ক্ষরণের সঙ্গে সেপটিক শক থামিয়ে দিল প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)