রাফাল ও শবরীমালা: প্রথমটির তদন্তে না করে দ্বিতীয় মামলায় ফের শুনানির নির্দেশ সুপ্রিম কোর্টের

রাফাল ও শবরীমালাসুপ্রিম কোর্ট

জাস্ট দুনিয়া ডেস্ক: রাফাল ও শবরীমালা, প্রথমটির তদন্তে না করে দ্বিতীয় মামলায় ফের শুনানির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার রাফাল সংক্রান্ত মামলার রায় ঘোষণা করে শীর্ষ আদালত। সেই রায়ে রাফাল চুক্তিতে তদন্তের নির্দেশ দেওয়ার দাবি ফের খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। অন্প্রয দিকে শবরীমালা মামলায় পুনর্বিবেচনার আর্জিগুলির শুনানি হবে সাত বিচারপতির সাংবিধানিক বেঞ্চে, এমনটাই জানাল শীর্ষ আদালত।

এ দিন বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ রাফাল সংক্রান্ত রায় দিয়েছে। কিন্তু ওই বেঞ্চেরই বিচারপতি কে এম জোসেফ এই রায়ের সঙ্গে সহমত হয়েও ভিন্ন যুক্তি দেখিয়ে পৃথক রায়ে বলেছেন, রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্ত করতে চাইলে কোনও বাধা নেই।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

অন্য দিকে, শবরীমালা মামলায় শীর্ষ আদালতের রায়ই পুনর্বিবেচনার পক্ষে প্রধান বিচারপতি-সহ তিন বিচারপতি ছিলেন। আর বিপক্ষে একই বেঞ্চের অন্য দুই বিচারপতি। তাই সংখ্যাগরিষ্ঠদের রায় মেনে শবরীমালা মন্দিরে ঋতুযোগ্য মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত আইনি লড়াইয়ের নিষ্পত্তি আপাতত হল না সুপ্রিম কোর্টে।

গত বছরের সেপ্টেম্বরে কেরলের ওই মন্দিরে সব বয়সের মহিলাকে প্রবেশাধিকার দিয়ে সুপ্রিম কোর্টযে রায় ঘোষণা করেছিল, তা পুনর্বিবেচনার আর্জিগুলির শুনানি হবে সাত বিচারপতির সাংবিধানিক বেঞ্চে। তেমনই নির্দেশ দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ বিচারপতিরা।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)