রাফাল যুদ্ধবিমান পৌঁছল ভারতে, আকাশপথে ৫ রাফালের নিরাপত্তায় ২ সুখোই

রাফাল যুদ্ধবিমান পৌঁছল

জাস্ট দুনিয়া ডেস্ক: রাফাল যুদ্ধবিমান পৌঁছল ভারতে। বুধবার দুপুরে ৫টি রাফাল যুদ্ধবিমান ঢুকে পড়ে ভারতীয় আকাশসীমায়। তার পর থেকে ৫ রাফালকে আকাশপথে নিরাপত্তা দিয়ে নিয়ে আসে ২ সুখোই বিমান। আজ দুপুর সওয়া তিনটে নাগাদ হরিয়ানার অম্বালায় ভারতীয় বায়ুসেনার ক্যান্টনমেন্টে প্রথম দফার ৫টি রাফাল যুদ্ধবিমান অবতরণ করে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতীয় বায়ুসেনাকে অভিনন্দন জানিয়েছেন।

ফ্রান্স থেকে আসা ৫টি রাফাল যুদ্ধবিমান এ দিন দুপুরেই ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়ে। বিমানগুলিকে এ দেশে স্বাগত জানায় পশ্চিম আরব সাগরে মোতায়েন ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। এর কিছু ক্ষণের মধ্যেই রাফাল যুদ্ধবিমান পৌঁছল অম্বালায় বায়ুসেনার ক্যান্টনমেন্টে। সেখানে তখন হাজির বায়ুসেনা প্রধান এয়ার মার্শাল রাকেশকুমার সিং ভাদৌরিয়া। ফ্রান্সের সঙ্গে রাফাল সংক্রান্ত চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। এ দিন অম্বালায় রাফাল যুদ্ধবিমানকে স্বাগত জানান এয়ার মার্শাল রাকেশকুমার সিং ভাদৌরিয়া।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

২০০৭ সালে প্রথম ইউপিএ সরকারের জমানায় ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের কাছ থেকে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়। কিন্তু ২০১৪-য় বিজেপি ক্ষমতায় আসার পর ফের দাসোর সঙ্গে নতুন করে চুক্তি হয়। নতুন চুক্তিতে ঠিক হয় ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনা হবে। সেই চুক্তি মতোই এ দিন প্রথম দফার ৫টি রাফাল এসে পৌঁছল ভারতে। চুক্তির চার বছর বাদে আগামী কাল প্রথম পর্বের পাঁচটি রাফাল বিমান হাতে পেল ভারত।

গত সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দেয় ওই যুদ্ধবিমানগুলো। সংযুক্ত আরব আমিরশাহির আল ডাফরায় ফরাসি বায়ুসেনা ঘাঁটি ছুঁয়ে এ দিন ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়ে তারা। সংযুক্ত আরব আমিরশাহি থেকে রওনা দেওয়ার পর থেকেই আইএনএস কলকাতার সঙ্গে যোগাযোগ ছিল তাদের। ভারতীয় আকাশসীমায় ঢোকার পর দু’দিক থেকে তাদের নিরাপত্তা দেয় বায়ুসেনার দু’টি সুখোই বিমান।

রাফাল আসবে বলে এ দিন কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয় অম্বালা ক্যান্টনমেন্টের আশপাশের এলাকা। রাফালগুলো নামার সময়ে বাইরে থেকে কোনও রকম ছবি বা ভিডিয়ো তোলা নিষিদ্ধ করা হয়। ক্যান্টনমেন্টের তিন কিলোমিটারের মধ্যে ড্রোন ওড়ানোয় নিষেধাজ্ঞা রয়েছে। রাফাল ভারতীয় বায়ুসীমায় ঢোকার পর থেকে একের পর এক টুইট করে তার ছবি ও ভিডিয়ো পোস্ট করতে থাকেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)