নির্ভয়া-কাণ্ডে দোষীদের ফাঁসি ২২ জানুয়ারি সকাল ৭টায়, নির্দেশ আদালতের

নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়নির্ভয়া-কাণ্ডে ৪ দণ্ডিতের ফাঁসি ২২ জানুয়ারি কার্যকর সম্ভব নয়

জাস্ট দুনিয়া ডেস্ক: নির্ভয়া-কাণ্ডে দোষীদের ফাঁসি ২২ জানুয়ারি সকাল ৭টায়, মঙ্গলবার এমন নির্দেশই দিল দিল্লির পাটিয়ালা হাউস কোর্ট। ওই দিন নির্ভয়া-কাণ্ডে দোষী অক্ষয় ঠাকুর সিং, মুকেশ সিং, পবন গুপ্ত এবং বিনয় শর্মাকে ফাঁসিতে ঝোলাতে হবে, এমন পরোয়ানাই এ দিন জারি করেছে আদালত। পরবর্তী আইনি সাহায্য নেওয়ার জন্য দোষীদের ১৪ দিনের সময় দেওয়া হয়েছে।

দোষীদের ফাঁসির সাজা কার্যকর করা এবং সেই সংক্রান্ত নির্দেশ দেওয়ার জন্য পাটিয়ালা হাউস কোর্টে আবেদন জানিয়েছিলেন নির্ভয়ার মা-বাবা। এ দিন তিহাড় জেল থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বিচারকের সঙ্গে কথা বলে ওই চার দোষী। তাদের বক্তব্য শোনার পর, বিকেল ৫টা নাগাদ রায় দেন তিনি। তবে দোষীরা চাইলে রায় সংশোধনের জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানাতে পারে। ক্ষমাভিক্ষাও করতে পারে। এমনটাই জানিয়েছে পাটিয়ালা হাউস কোর্ট।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

মৃত্যুদণ্ডের সাজা বহাল থাকার পর এ দিন নির্ভয়ার মা জানিয়েছেন, আইনের প্রতি সাধারণ মানুষের বিশ্বাস আবার ফিরবে। তাঁর মেয়ে বিচার পাবে, এমন মন্তব্যও করেন তিনি।

গত ১৮ ডিসেম্বর নির্ভয়া মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, ২০১৭ সালের রায়ে কোনও ভুল ছিল না। নতুন করে ভাবনাচিন্তা করার কিছু নেই। মৃত্যুদণ্ডের সাজাই বহাল রাখা হবে। দোষী অক্ষয় ঠাকুরের রিভিউ পিটিশনও খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত। অক্ষয় ঠাকুরের পর আর এক দোষী পবন গুপ্তও আদালতে আবেদন জানিয়েছিল।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাজধানী শহর দিল্লিতে গভীর রাতে ফাঁকা বাসে মেডিক্যালের ওই ছাত্রী ‘নির্ভয়া’র উপর চলে অমানবিক অত্যাচার। পাঁচ জন মিলে তরুণীকে গণধর্ষণ করে। এই ঘটনায় ৫ অভিযুক্তের ফাঁসির আদেশ দেয় নিম্ন আদালত। জেলে থাকাকালীনই এক দোষী রাম সিং আত্মহত্যা করে। আর এক দোষী অপরাধের সময় নাবালক হওয়ায় সর্বোচ্চ তিন বছর জেল খাটার পর ছাড়া পেয়ে যায়। দীর্ঘ ৭ বছর পর নির্ভয়াকাণ্ডে দোষীদের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করল দিল্লির পাটিয়ালা হাউস কোর্ট।

নির্ভয়ার বাবা এ দিন জানান, আদালতের রায়ে তাঁরা খুশি। এই ধরনের অপরাধ যারা ঘটায়, এই রায় তাদের মনে ভয় ধরাবে, বলেও মন্তব্য করেন তিনি।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)