জম্মু-কাশ্মীরের সোপোর সাক্ষী থাকল এক মর্মান্তিক দৃশ্যের

জম্মু-কাশ্মীরের সোপোর

জাস্ট দুনিয়া ডেস্ক: জম্মু-কাশ্মীরের সোপোর আরও একটি মর্মান্তিক দৃশ্যের সাক্ষী থাকল। আর তার সঙ্গে সঙ্গে গোটা বিশ্ব। তিন বছরের ওই খুদের হয়তো মনেও থাকবে না সেই ভয়ঙ্কর দৃশ্য। কী ভাবে তাঁরই চোখের সামনে গুলিতে ঝাঁঝরা হয়ে গিয়েছিল তাঁর দাদু। আর কী সেই মৃত অবস্থায় রাস্তায় পড়ে থাকা দাদুর বুকের উপর মেজাজে বসে ছিল ছোট্ট ছেলেটি। এভাবেই হয়তো দাদুর সঙ্গে বাড়িতে খেলে সে, তাঁর ঘাড়ে-পিঠে উঠে।

বুধবার জম্মু-কাশ্মীর অবস্থিত সোপোরের রাস্তায় লেখা হল এই যন্ত্রণার কাহিনী। এদিন সকালে সিআরপিএফ-এরহ সঙ্গে আতঙ্কবাদীদের গুলির লড়াইয়ের মাঝে পড়ে গিয়েছিল তিন বছরের এই শিশুটি ও তাঁর দাদু। সেই সময় শ্রীনগর থেকে ছোট্ট নাতিকে নিয়ে হান্দওয়ারা যাচ্ছিলেন সেই ব্যক্তি একটি মারুতিতে করে। জম্মু-কাশ্মীরের সোপোর -এর মধ্যে দিয়ে যাওয়ার সময় গুলির লড়াইয়ের মধ্যে পড়ে যান।

শ্রীনগর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরের জম্মু-কাশ্মীরের সোপোর অবস্থিত বারামুলা জেলায়। সেখানেই গুলির লড়াইয়ের মধ্যে পড়ে যাওয়ায় তিনি গাড়ি থামিয়ে নিরাপদ জায়গায় যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু আতঙ্কবাদীদের গুলি এসে লাগে তাঁর গায়ে। কিন্তু বেঁচে যায় বাচ্চাটি। পরে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে। দাদুর দেহের সঙ্গেই সে খেলায় মেতে ছিল।

সেই ছবি টুইট করেছে কাশ্মীর পুলিশ।

এর আগে অনন্তনাগে এভাবে জঙ্গি-পুলিশ সংঘর্ষে নিহত হয়েছিল ছ’বছরের এক বালক। সে দাঁড়িয়ে থাকা একটি গাড়ির মধ্যে ঘুমোচ্ছিল। তার মৃত্যুতে এলাকায় ক্ষোভ ছড়িয়েছিল। সেই হামলায় এক জওয়ানও শহিদ হয়েছিলেন।

পুলিশ জানিয়েছে, আগের দিন অনন্তনাগের এনকাউন্টার থেকে বেঁচে ফেরা জঙ্গিরাই এদিন হামলা চালিয়েছে।  দুই জঙ্গিকে মারতে সক্ষণ হয়েছে পুলিশ। পরে সেই শিশুটিকে তাঁর পরিবারের হাতে তুলে দেয় পুলিশ।

এর আগে জম্মু-কাশ্মীরে বড় সাফল্য পেয়েছিল স্থানীয় পুলিশ। আতঙ্কবাদ বিরোধী অপারেশনে তিন জঙ্গিকে শেষ করেছিল তাঁরা। তার মধ্যে ছিল হিজবুল মুজাহিদিনের এক কমান্ডারও। গত সোমবার সকালে অনন্তনাগ জেলার ঘটনা। হিজবুলের কমান্ডার মাসুদ আহমেদ ভাট ছাড়া মৃতের তালিকায় রছিল দুই জঙ্গি যারা দক্ষিণ কাশ্মীরে অপারেশনে অংশ নিয়েছিল। স্থানীয় পুলিশ কর্তা জানিয়েছেন, মাসুদের মৃত্যুর সঙ্গে সঙ্গে পুরো ডোডা জেলায় শান্তি ফিরে আসবে এবং জঙ্গিমুক্ত হয়ে যাবে। সেই ছিল শেষ জীবিত জঙ্গি।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)