জলবন্দি ট্রেন, মুম্বইয়ে আটকে হাজারখানেক যাত্রী, কপ্টার-নৌকায় উদ্ধার সকলে

জলবন্দি ট্রেনজলবন্দি ট্রেন

জাস্ট দুনিয়া ডেস্ক: জলবন্দি ট্রেন, যত দূর চোখ যায় শুধু জল আর জল! ট্রেনে আটকে ১ হাজার ৫০ জন যাত্রী। মাঝপথে দাঁড়িয়ে। নামাও যাচ্ছে না। কারণ, ট্রেনের বাইরে অন্তত ৫-৬ ফুট উঁচু জল। খাবার নেই। পানীয় জল নেই। গোটা রাত এ ভাবেই কাটে। অবশেষে ১৭ ঘণ্টা পর শনিবার সকালে ওই যাত্রীদের সকলকে উদ্ধার করল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, সেনা এবং পুলিশ।

মুম্বই থেকে ৬০ কিলোমিটার দূরে বদলাপুরের কাছে ওই উদ্ধার কাজে ব্যবহার করা হয় দুটো সেনা হেলিকপ্টার এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর একাধিক নৌকা। রেল সূত্রে খবর, যাত্রীরা সকলেই বিপন্মুক্ত।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

গত কয়েক দিন মুম্বইয়ে প্রবল বৃষ্টি হচ্ছে। তার ফলে স্বাভাবিক জনজীবন মাঝে মাঝেই ব্যাহত। শুক্রবার দুপুর থেকে ফের ঝেঁপে বৃষ্টি নামে দফায় দফায়। তার মধ্যেই মুম্বই-কোলাপুর মহালক্ষ্মী এক্সপ্রেস ছেড়েছিল। যাত্রী বোঝাই ওই ট্রেন ৬০ কিলোমিটার পেরিয়ে থানে জেলার ভাঙ্গানিতে বৃষ্টির কারণে আটকে যায় শুক্রবার দুপুর নাগাদ।

দিনের আলো যত ক্ষণ ছিল, যাত্রীরা তেমন কোনও সমস্যা টের পাননি। কিন্তু সন্ধ্যা নামতেই তাঁরা ভয় পেয়ে যান। ইতিমধ্যে ট্রেনের মধ্যে খাবার এবং পানীয় জল কমে আসতে থাকে। একটা সময় গিয়ে সবটা ফুরিয়েও যায়। এর পর যাত্রীদের মধ্যে ভয় বাড়তে থাকে। রীতিমতো জলবন্দি অবস্থা! সময়ের সঙ্গে সঙ্গে জলস্তর বাড়তে থাকে।

অনেকেই পরিস্থিতির কথা জানিয়ে, ট্রেনের ভেতর এবং বাইরের ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় সাহায্য চেয়ে পোস্ট করেন। সেই পোস্ট রেল কর্তাদের চোখে পড়তেই তাঁরা যাত্রীদের উদ্বিগ্ন না হতে পরামর্শ দেন। ট্রেন থেকে নামার চেষ্টা করতেও বারণ করা হয়। আশ্বাস দেওয়া হয়, যত দ্রুত সম্ভব তাঁদের উদ্ধারের ব্যবস্থা করছে রেল।

এর পরেই রেলের তরফে খবর দেওয়া হয় মহারাষ্ট্র পুলিশ, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। খবর যায় সেনাবাহিনীর তিন বিভাগেও। বায়ুসেনা, নৌসেনা এবং সেনা বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে উদ্ধার কাজে নেমে পড়ে বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং মহারাষ্ট্র পুলিশ। হেসিকপ্টার এবং বোটে করে উদ্ধার করা হয় সকল যাত্রীকে।

এই উদ্ধারকার্যের প্রশংসা করে বিপর্যয় মোকাবিলা বাহিনী, সেনার তিন বাহিনী, রেল, রাজ্য প্রশাসন-সহ সকল উদ্ধারকারীকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেন্ট্রাল রেলের তরফে জানানো হয়েছে, ওই ট্রেনে ১ হাজার ৫০ জন যাত্রী ছিলেন। তাঁদের মধ্যে ৯ জন অন্তঃস্বত্ত্বা মহিলা।

শনিবার বিকেল ৩টের মধ্যেই সকলকে উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, এ দিন রাতেই মুম্বইয়ের কল্যাণ স্টেশন থেকে একটি বিশেষ ট্রেন কোলাপুরের উদ্দেশে রওনা দেবে ওই যাত্রীদের নিয়ে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)