নতুন জাতীয় শিক্ষা নীতিতে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার, মানব সম্পদ উন্নয়ন এখন শিক্ষা মন্ত্রক

নতুন জাতীয় শিক্ষা নীতিতে সম্মতি

জাস্ট দুনিয়া ডেস্ক: নতুন জাতীয় শিক্ষা নীতিতে সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। একই সঙ্গে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক এখন থেকে নাম পাল্টে হয়ে গেল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা উসরো-র প্রাক্তন প্রধান কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বে গঠিত একটি কমিটি জাতীয় শিক্ষা নীতি সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব জমা দেয় কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে। ওই মন্ত্রকের দায়িত্বে রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। গত বছর রমেশ পোখরিয়ালের কাছে ওই খসড়া জমা পড়ে।

দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

এর পর ওই খসড়া সর্ব জন সমক্ষে আনা হয়। চাওয়া হয় জনসাধারণের মতামত। সব মিলিয়ে প্রায় দু’লাখ মন্তব্য জমা পড়ে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে। এর পরেই সেই খসড়া কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত হয় বুধবার। মন্ত্রকের তরফে এক শীর্ষস্থানীয় কর্তা এ দিন বলেন, ‘‘নতুন জাতীয় শিক্ষা নীতিতে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। পাশাপাশি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পাল্টে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক করা হচ্ছে।’’

বর্তমানে যে জাতীয় শিক্ষা নীতি দেশে চালু আছে, সেটি গঠিত হয়েছি্ল ১৯৮৬ সালে। পরে ১৯৯২ সালে তা সংশোধিত হয়। বিজেপি ২০১৪ সালে লোকসভা নির্বাচনের আগে যে ইস্তাহার প্রকাশ করে, সেখানেই নতুন জাতীয় শিক্ষা নীতিতে তাদের আগ্রহের কথা জানানো হয়। ক্ষমতায় এলে যে নতুন জাতীয় শিক্ষা নীতিতে সম্মতি দেওয়া হবে, তা-ও বলা হয়েছিল ওই ইস্তাহারে। ২০১৪-র পরে ২০১৯-এ বিজেপি ফের ক্ষমতায় আসে।

উচ্চশিক্ষাতেও বড়সড় কয়েকটি রদবদলের কথা বলা হয়েছে নয়া শিক্ষানীতিতে। তার মধ্যে অন্যতম মাল্টিপল এনট্রি অ্যান্ড এক্সিট সিস্টেম চালু করা। অর্থাৎ পড়াশোনার মাঝে কোনও পড়ুয়া কোনও কারণে মাঝপথে ছেড়ে দেওয়ার পরে চাইলে আবার সেখান থেকে শুরু করতে পারবেন। সাংবাদিক বৈঠকে উচ্চশিক্ষা সচিব জানিয়েছেন, ব্যবস্থা এমন হবে যে প্রথম এক বছর সম্পূর্ণ করলে সার্টিফিকেট কোর্স, দু’বছরে ডিপ্লোমা এবং চার বছরে ডিগ্রি দেওয়া হবে। কিন্তু কেউ এক বছর সম্পূর্ণ করার পর ছেড়ে দিয়ে আবার ভবিষ্যতে পড়তে চাইলে ওই প্রথম বছর আর পড়তে হবে না। দ্বিতীয় বছর থেকে শুরু করতে পারবেন। সিমেস্টার ভিত্তিক পঠনপাঠনেও একই নিয়ম কার্যকর করা হবে। তবে সেই গ্যাপ নির্দিষ্ট সময়ের বেশি হবে না।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)