গাঙ্গুরামের মিষ্টি, ছানার পাকে জাদুকাঠির ছোঁয়ায় আনারস-সন্দেশ

গাঙ্গুরামের মিষ্টিগাঙ্গুরামের মিষ্টি

জাস্ট দুনিয়া ডেস্ক: গাঙ্গুরামের মিষ্টি, ছানার পাকে যেন জাদুকাঠির ছোঁয়ানো। প্রায় দেড়শো বছরের পুরনো এই মিষ্টির দোকান আজও জয়ধ্বজা উড়িয়ে চলেছে। ১৮৮৫ সালে মানিকতলায় ছোট্ট একটা দোকানে নিজের ব্যবসা শুরু করেন গাঙ্গুরাম চৌরাসিয়া। তারও বছর পাঁচেক আগে বারাণসী থেকে কলকাতায় এসেছিলেন তিনি। রাজা কমলাপ্রসাদ মুখোপাধ্যায়ের জমিদারির একটা অংশে মিষ্টির দোকান ছিল। কাজের খোঁজে কলকাতায় এসে সেখানেই জুতে যান গাঙ্গুরাম। বেশ চলছিল দোকান। তাঁর হাতে ছানার পাকে যেন ঝিলমিল লেগে গেল। অল্পদিনের মধ্যেই বিভিন্ন মহলে নাম কিনে ফেললেন উত্তরপ্রদেশের এই হালুইকর।

কিন্তু আচমকাই ছন্দপতন। রাস্তার জন্য মিষ্টির দোকান বন্ধ করে দিতে হল। তবে তত দিনে গাঙ্গুরামের মিষ্টির ভক্ত হয়ে ওঠা রাজা তাঁকে ছাড়তে চাইলেন না। মানিকতলার কাছে ছোট্ট এক টুকরো জায়গা দিলেন। আর সেখানেই দোকান খুলে বসলেন গাঙ্গুরাম, নিজের নামেই। ব্যস তার পর আর ফিরে তাকাতে হয়নি পিছনে।

ছানার তৈরি সন্দেশ, রসগোল্লা ছাড়াও ক্ষীরের তৈরি নানা মিষ্টি বানাতে লাগলেন গাঙ্গুরাম। একে একে তাঁর ভাণ্ডারে খুলে যেতে থাকল মিষ্টির নতুন এক দুনিয়া। সেই দুনিয়ার স্বাদ— গাঙ্গুরামের মিষ্টি, আজও কলকাতার নানা প্রান্তে মেলে। ইন্দ্রাণী, রসমালাই, ক্ষীরের চপ, প্রাণহরা, প্যারাডাইস, দিলখুশ, ক্ষীর চমচম, আবার খাব, লাইট ডিলাইটের পাশাপাশি আলফান্সো আর কেশর আমের মিশ্রণে তৈরি আম দই, আম সন্দেশ গাঙ্গুরামের বিখ্যাত মিষ্টির তালিকায় উপরের দিকে রয়েছে। এই আম দই বা আম সন্দেশে কোনও রকমের এসেন্স ব্যবহার করা হয় না। নিখাঁদ আমের নির্যাস। সে আমও আসে মহারাষ্ট্র থেকে।

মিষ্টি ছাড়াও রাধাবল্লভি, আলুরদম, শিঙাড়া, দই বড়া, পনির রোল, ভেজিটেবল চপ, চাউমিন, মটর প্যাটিসও পাওয়া যায় গাঙ্গুরামে। এগলেস কেক, এগলেস পুডিং এবং পেস্ট্রিও আজকাল বিক্রি করে চৌরাসিয়া পরিবার।এই সব আর মিষ্টি বাড়িতেও বানানো যায়। তবে সে স্বাদ কি গাঙ্গুরামের মতো একই রকম হবে? না হওয়ার সম্ভাবনাই প্রবল। তবুও চেষ্টা করে দেখা যেতেই পারে…

২৫ পিস পাইনঅ্যাপল সন্দেশ বানাতে প্রয়োজন— ছানা: ৭৫০ গ্রাম, চিনি: ২০০ গ্রাম, পাইনঅ্যাপল এসেন্স: ২ ফোঁটা আনারস: ছোট একটা আনারসের চার ভাগের এক ভাগ

প্রণালী:

প্রথমে ছানা অল্প আঁচে  ভাল করে নাড়াচাড়া করে নিন।

দেখবেন যেন মিহি না হয়ে যায়।

মিহি হয়ে এলে চিনি দিয়ে পাক দিন। এর ভিতর চিনির রস দেওয়া গেলে ভাল হয়।

ছানা পাক দেওয়া হয়ে গেলে পাইনঅ্যাপল এসেন্স দিন।

এ বার একটা বারকোশ বা থালায় ছানার অর্ধেকটা দিয়ে ভাল করে চেপে চেপে দিন।

এর উপর এ বার পাতলা করে কাটা আনারসের স্লাইস দিন।

এ বার ফের এক বার ছানার পরত।

এর উপর ছোট ছোট করে কাটা আনারসের টুকরো সাজিয়ে দিন।

উপরে একটু তবকও দিতে পারেন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)