Wearing Mask-কে ফ্যাশন ভেবে নিলেই আর অসুবিধে হবে না

Wearing Mask

জাস্ট দুনিয়া ডেস্ক: Wearing Mask কিন্তু খুব কঠিন কাজ। এই তো মাঝে কোভিড যাই যাই করতেই সবাই রীতিমতো মাস্কের হাত থেকে মুক্তি নিয়ে ফেলেছেন। সে তিনি যেখানেই থাকুন না কেন? মাস্ক পরার কথা বললে শুনতে হবে, দম বন্ধ হয়ে আসছে। কিন্তু একটু ভেবে দেখুন তো কোভিড সংক্রমণে কত মানুষ শুধু অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়েছে। শ্বাস নিতে না পারার কষ্টটা ভেবে দেখুন একবার। তাই দম বন্ধ হয়ে এলেও মাস্ক পরাটা জরুরী। মেনে নিন, বাকি জীবনটা জামা-কাপড়-জুতো পরার মতই মাস্কও পরতে হবে।

মাস্ককে ফ্যাশন করে নিন। গত দু’বছরের মাস্কের যা পরিবর্তন হতে দেখা গিয়েছে তাতে তাকে ফ্যাশনের অংশ বললে অত্যুক্তি হবে না। একটা সময় ছিল শুধুই হালকা নীল রঙের সার্জিক্যাল মাস্ক পাওয়া যেত। তা ছাড়া এন৯৫ ছিল সাদা বা কালো। একবার চোখ বুলিয়ে দেখুন তো চারদিকে, কত রকমের মাস্ক এখন পাওয়া যায় বাজারে। কীভাবে বদলে গিয়েছে সার্জিক্যাল মাস্ক। কীভাবে সার্জিক্যাল মাস্কও ফ্যাশনেবল করে তোলা হয়েছে।

সার্জিক্যাল মাস্ক বা এন৯৫-এর বাইরেও বাজারে বিপুল পরিমাণে ছেয়ে রয়েছে সুতির কাপড়ের মাস্ক। বিশেষ করে কলকাতার আদ্রতাযুক্ত গরমে সুতির জামা-কাপড়ের সঙ্গে সুতির মাস্ক ব্যবহারই আরামদায়ক। তাও আবার জামার সঙ্গে মিলিয়ে। হলফ করে বলতে পারি যাই পোষাক পরুন না কেন তার সঙ্গে মিলিয়ে মাস্ক পাওয়াটা কোনও কঠিন ব্যাপার নয় আজকাল। তাই সব রঙের মাস্ক কিনে রাখুন। মাস্কের স্বাভাবিক দাম ১০ টাকা। খরচ করাটা খুব কঠিন হবে না কারও জন্য। দেখবেন পোষাকের সঙ্গে ম্যাচিং মাস্ক যখন হাতের কাছে থাকবে তখন ওটা পরেই বেরতে ইচ্ছে করবে। যেভাবে জামার সঙ্গে মিলিয়ে কানের দুল বা হাতের চুরি, ঘড়ি পড়েন।

ছেলেদের ক্ষেত্রে অবশ্য বিষয়টা ঠিক অতটা রঙিন নয়। নানান রঙের মাস্ক না পরতে পারলেও নানা ডিজাইনের মাস্ক তো পরা যেতেই পারে। তার সঙ্গে সাদা, কালো, ধুসর, নীল রঙও পরা যেতে পারে। মেয়েদের কিন্তু এ বিষয়ে দারুণ মজা। এখন তো বেনারসী শাড়ির সঙ্গে ম্যাচ করে বেনারসীর মাস্কও তৈরি হচ্ছে। সেটা অবশ্যই মূল্যটা একটু বেশি দিতে হবে। এ ছাড়া ট্র্যাডিশনাল থেকে ওয়েস্টার্ন যাই পরুন না কেন আছে সুদর্শন মাস্ক। বিশেষ করে এখন সার্জিক্যাল মাস্কের রঙ ও ডিজাইন সবাইকে পিছনে ফেলে দিয়েছে। আর এই মাস্ক ব্যবহার করলে দম বন্ধ হয়ে আসার কোনও সম্ভাবনাই নেই। কারণ এটি বেশ পাতলা। তাই দয়া করে কোভিডকে আহ্বান জানাবেন না বাজে অজুহাত দেখিয়ে। মাস্ক পরুন, ফ্যাশন করুন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)