বছরের শেষ সূর্যগ্রহন, রাত পোহালেই প্রকৃতির অনন্য দৃশ্যের জন্য প্রস্তুত ভারত

বছরের শেষ সূর্যগ্রহন

জাস্ট দুনিয়া ডেস্ক:  বছরের শেষ সূর্যগ্রহন দেখতে চলছ ভারত। যদিও আংশিক এই সূর্যগ্রহন দেখা যাবে ভারত থেকে। ভারতের প্রায় সব জায়গা থেকেই দেখা যাবে এই সূর্যগ্রহন। অনেক জায়গাতেই দেখা যাবে সেই গোল রিং। বৃহস্পতিবার সকালে শুরু হবে এই সূর্যগ্রহন। চলবে প্রায় দেড় ঘণ্টা। ২৬ ডিসেম্বর সকাল আটটা থেকে শুরু হবে গ্রহন। শেষ হবে দুপুর ১.৩০-এ।

দক্ষিণ ভারতে সব থেকে ভালো দেখা যাবে এই সূর্যগ্রহন। দক্ষিণ ভারতের কেরলের কান্নুর, কোচি, কোঝিকোর, তিরুবনন্তপুরম এবং তামিলনাড়ুর কোয়েম্বাটর, মাদুরাই, উটি, ত্রিচি ও চেন্নাই থেকে দেখা যাবে। এ ছাড়া কর্ণাটকের ব্যাঙ্গালোর ও ম্যাঙ্গালোর থেকেও দেখা যাবে। ভারতের অন্যান্য অংশ থেকেও দেখা যাবে তবে পুরোটা নয়।

ভারত ছাড়াও এই সূর্যগ্রহন দেখা যাবে মধ্যপ্রাচ্য, উত্তর-পূর্ব আফ্রিকা, এশিয়া (উত্তর ছাড়া), পূর্ব রাশিয়া, উত্তর ও পশ্চিম অস্ট্রেলিয়া এবং সলোমন আইল্যান্ডে। 

সূর্যগ্রহন তখন হয় যখন পৃথিবী, সূর্য ও চাঁদ এক রেখায় চলে আসে। এবং চাদ পুরোটা সূর্যকে ঢাকতে না পারায় চারদিক দিয়ে সূর্যের আলো ঠিকরে পড়ে। প্রতিবছর দুই থেকে পাঁচবার হতে পারে সূর্যগ্রহন। পাঁচবার খুবই কম হয়। শেষ পাঁচবার সূর্যগ্রহন হয়েছে ১৯৩৫-এ। এর পর এমনটা হবে ২২০৬-এ। ২০১৮ পর্যন্ত দুটো করেই সূর্যগ্রহন হয়েছে।

ভারত ছাড়াও এই সূর্যগ্রহন দেখা যাবে মধ্যপ্রাচ্য, উত্তর-পূর্ব আফ্রিকা, এশিয়া (উত্তর ছাড়া), পূর্ব রাশিয়া, উত্তর ও পশ্চিম অস্ট্রেলিয়া এবং সলোমন আইল্যান্ডে। তবে বিজ্ঞানীরা জানিয়েছে খালি চোখে এই গ্রহন যেন না দেখা হয়। কোনও খারাপ রশ্মি সম্ভাবনা না থাকলেও টানা আকাশের দিকে খালি চোখে তাকিয়ে থাকলে চোখেৱ উপর প্রভাব পড়বে।

সূর্যগ্রহন তখন হয় যখন পৃথিবী, সূর্য ও চাঁদ এক রেখায় চলে আসে। এবং চাদ পুরোটা সূর্যকে ঢাকতে না পারায় চারদিক দিয়ে সূর্যের আলো ঠিকরে পড়ে।

একটা সময় এই গ্রহন নিয়ে আমাদের দেশে অনেক কুসংস্কার কাজ করত। সেই সময় কেউ ঘরের বাইরে বেরতো না। ঘরের দরজা জানলা বন্ধ করে বসে থাকত। রান্না-খাওয়া বন্ধ থাকত। এমনকি বাথরুমেও কেউ যেত  না। সেই ধারণা এখন প্রায় নেই বললেই চলে। বরং মানুষ এখন খোলা আকাশের নিচে দাঁড়িয়ে এই গ্রহন দেখে। যা প্রকৃতির এক অনন্য অবদান।

(এই  ধরনের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)